রবিবার , নভেম্বর ২৯ ২০২০
Breaking News

মাদার্শীতে ব্রিজ পুনর্নির্মাণ না হওয়ায় ৪ উপজেলার ১০ লাখ মানুষের ভোগান্তি

স্টাফ রিপোর্টার  : মঠবাড়িয়া-পিরোজপুর সড়কের মাদার্শী নামক স্থানের একটি জনগুরুত্বপূর্ণ বেইলী ব্রিজ ভেঙ্গে যাওয়ার ৫ মাসেও নির্মাণ না হওয়ায় দক্ষিণাঞ্চলের চার উপজেলার ১০ লাখ মানুয়ের চলাচলে ভোগান্তি চরমে। ভাঙ্গা ব্রিজের ২০ ফুট দূরে কাঠের পুল নির্মাণ করলেও তা দিয়ে কোন যানবাহন চলাচল করতে পারছে না।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মঠবাড়িয়া-পিরোজপুর ব্যস্ততম সড়কের ব্রিজটি গত ১২ আগষ্ট’১৭ মঠবাড়িয়াগামী দু’টি পাথর বোঝাই ট্রাক (পটুয়াখালী ট-১১-০০৬৫ ও পিরোজপুর ট-১১-০২১১) মাল বোঝাই ট্রাক দুটি ভান্ডারিয়ার মাদার্শী ব্রিজ পার হওয়ার সময় প্রায় ২’শ ফুট লম্বা বেইলী ব্রিজটি ভেঙ্গে খালে পড়ে যায়। সেই থেকে মঠবাড়িয়া, পাথরঘাটা, বামনা ও ভান্ডারিয়া উপজেলার একাংশের প্রায় দশ লক্ষ মানুষের সড়ক পথে চলাচল বন্ধ রয়েছে। একমাত্র এই সড়ক দিয়ে ঢাকা, খুলনা, পিরোজপুর, মঠবাড়িয়া, বরিশাল মহাসড়কের প্রায় ১২টি রুটে সরাসরি যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এ কারণে উপকূলীয় পাথরঘাটা মৎস্য আহরণ কেন্দ্র হতে সারা দেশে মাছ সরবরাহে বিঘœ ঘটছে।
পিরোজপুর সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানাগেছে, চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা ১৯৮৮সালে ৫০ কিলোমিটার সড়কে ১০ বছরের স্থায়িত্বে  ২০টি বেইলী ব্রিজ নির্মাণ করলেও  ব্রিজগুলোর প্রায় তিন গুণ সময় অতিক্রম করেছে। এছাড়াও ব্রিজগুলোর ধারণ ক্ষমতা ১০ টন হলেও প্রতিনিয়ত অসাধু ট্রাক ড্রাইভাররা ১৫ থেকে ২০ টনের অধিক ধারণ ক্ষমতা সম্পন্ন যানবাহন চলাচলের ফলে ব্রিজগুলো আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
গত বছর জুন মাসে একই সড়কের মঠবাড়িয়ার গুদিঘাটার ব্রিজটি অতিরিক্ত দুইটি পাথর বোঝাই ট্রাক একসাথে উঠেপরায় ব্রিজটি ধ্বসে ঘটনাস্থলেই একজন নিহত হয়। ওই ব্রিজটি নির্মাণনা হওয়ায় উপকুলীয় এলাকার লোকজন দুর্ভোগে পড়ে।
এ ব্যাপারে পিরোজপুর সড়ক ও জনপথ বিভাগ এর নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম মঠবাড়িয়া-পিরোজপুর সড়কের মাদার্শীর বেইলী ব্রিজটি ভাঙ্গায় জনদুর্ভোগের কথা স্বীকার করে বলেন, ৭২ লাখ টাকা ব্যয়ে টেন্ডার আহ্বান করা হয়েছিল। ইফতি কনষ্ট্রাকশন কার্যাদেশ পেয়ে কাজও শুরু করেছে। আগামী জানুয়ারী মাসের মধ্যে সেতু নির্মাণ কাজ শেষ করে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় আসন্ন দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সভা

স্টাফ রিপোর্টার : আসন্ন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে পিরোজপুরের মঠবাড়িয়ায় আইন শৃংখলা সভা অনুষ্ঠিত হয়েছে। …

মঠবাড়িয়ায় মাথার খুলিবিহীন শিশুর জন্ম

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় সৌদি প্রবাসী হাসপাতালে মাথার খুলি বিহীন একটি শিশু জন্ম হয়েছে। উপজেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!