রবিবার , সেপ্টেম্বর ২৭ ২০২০
Breaking News

১০ নভেম্বর শহীদ নূর হোসেন

স্টাফ রিপোর্টার : ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস। ১৯৮৭ সালের এই দিনে তখনকার স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলনে রাজধানীর জিরো পয়েন্ট এলাকায় প্রাণ হারান তিনি। তাই বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে শহীদ নূর হোসেন এক অনন্য নাম। উল্লেখ্য, নূর হোসেনের পৈতৃক বাড়ি পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার ঝাটিবুনিয়া গ্রামে।

বুকে পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক—স্বৈরাচার নিপাত যাক’, এই স্লোগান ধারণ করে নূর হোসেনের মহান আত্মত্যাগের এই দিবস বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি বিরল ঘটনা।

শহীদ নূর হোসেনের রক্তদানের মধ্য দিয়ে তৎকালীন সেনাশাসকের বিরুদ্ধে আন্দোলন আরও বেগবান হয় এবং অব্যাহত আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর সেনাশাসকের পতন ঘটে।

১০ নভেম্বর উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ নূর হোসেনের আত্মার শান্তি কামনা করেন। সেই সঙ্গে নূর হোসেনের আত্মদানের বিনিময়ে অর্জিত গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন রাষ্ট্রপতি।

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১০ নভেম্বর নূর হোসেনের আত্মত্যাগের কারণে স্বৈরশাসকের পতনের মধ্য দিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার হয়। বাণীতে তিনি নূর হোসেনের আত্মার শান্তি কামনা করেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর গুলিস্তানে শহীদ নূর হোসেন স্কয়ারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সকাল ৮টায় শহীদ নূর হোসেন স্কয়ারে (জিরো পয়েন্ট) পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে। বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সকাল ৮টায় পুষ্পস্তবক অর্পণ করবে। এছাড়াও বিএনপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদসহ গণতন্ত্রকামী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নূর হোসেনের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে।

 

Comments

comments

Check Also

‘স্যার আমি প্রস্তুত’

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : দেশের যেকোনো দুর্যোগে সবার মতো এগিয়ে আসে পুলিশও। দেশের চলমান এই …

মঠবাড়িয়ায় বাসাভাড়া মওকুফ করলেন এক আওয়ামী লীগ নেতা

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার একটি কলোনির বাসিন্দাদের চলতি মার্চ মাসের বাড়িভাড়া মওকুফ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!