শনিবার , সেপ্টেম্বর ১৯ ২০২০
Breaking News

সেই সাহসী শারমিনের এসএসসি জয়!

রহিম রেজা, রাজাপুর থেকে : নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ-২০১৭’ পুরস্কারে ভূষিত ঝালকাঠির রাজাপুরের সেই সাহসী শারমিন আক্তার এবার এসএসসিও জয় করল। এত নির্যাতনের মুখেও এ গ্রেডে পাস করে আরও একবার সে সৃষ্টি করেছে অনুকরণীয় দৃষ্টান্ত। শিক্ষাজীবন শেষ করে শারমিন হতে চায় একজন আইনজীবী। পাশে দাঁড়াতে চায় অসহায় নারীদের।

বৃহস্পতিবার সারাদেশে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দুপুর ১২টা বাজার আগেই নিজের স্কুল রাজাপুর পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ফল জানতে আসে সে। এ সময় এক প্রতিক্রিয়ায় শারমিন আক্তার বলে, আমার এসএসসি পরীক্ষাই দেয়া হতো না, যদি মায়ের বিরুদ্ধে মামলা না করতাম। পরীক্ষার ফল যা-ই হোক না কেন হাসিমুখে মেনে নেব। তবে আমার ওপর নির্যাতন নেমে না এলে অনেক ভালো করতাম, দৃঢ়তার সাথে বলে শারমিন।

দুপুর সাড়ে ১২টার দিকে ইন্টারনেটের মাধ্যমে স্কু লকর্তৃপক্ষ ফলাফল শিট বের করতে থাকে। স্কুলের শিক্ষক ও শুভাকাঙ্ক্ষীরা শারমিনের ফলের জন্য অপেক্ষার প্রহর গুনতে থাকে। অবশেষে ফল হাতে আসে। প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা চশমা চোখে পরেই খুঁজতে শুরু করলেন। পরক্ষণেই ইয়েস বলে চিত্কার করে উঠলেন তিনি। জানা গেল শারমিন ৪ পয়েন্ট ৩২ অর্থাত্ এ গ্রেডে পাস করেছে শারমিন। আর সে সময় পাশে অপেক্ষমাণ শারমিনসহ সবাই লাফিয়ে উঠল।

ফল পাওয়ার পর শারমিন বলে, অনেক চড়াই উত্রাই পেরিয়ে আমি এসএসসি পরীক্ষা দিয়েছি। এই ফলেই আমি মোটামুটি সন্তুষ্ট। তবে এখন থেকে আরও অনেক বেশি বেশি পড়াশোনা কবর। আগামীতে একজন আইনজীবী হওয়ার স্বপ্ন দেখছি। আর আইনজীবী হয়ে দেশ ও দেশের নির্যাতিত নারীদের পাশে দাঁড়ানোই আমার একমাত্র ইচ্ছা।

রাজাপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা জানান, নবম শ্রেণিতে পড়ার সময় ২০১৫ সালের আগস্টের শুরুর দিকে ৩২ বছরের এক পাত্রের সাথে শারমিনের বিয়ে ঠিক করে তার মা। বাল্যবিয়েতে রাজি না হওয়ায় খুলনায় নিয়ে তাকে পাত্রের সাথে এক ঘরে আটকে রাখা হয়। পরে সেখান থেকে কৌশলে পালিয়ে আসে শারমিন। পালিয়ে রাজাপুরে আসার পরও মা আর সেই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। শেষে এক সহপাঠীর সহযোগিতায় রাজাপুর থানায় মা আর ওই যুবকের বিরুদ্ধে মামলা করে শারমিন। তখন থেকেই আমরা ওর পাশে দাঁড়াই। আন্তর্জাতিক পুরস্কারের পর শারমিন জয় করল এসএসসি পরীক্ষা। এত নির্যাতন, এত ঝড়-বিপত্তির পর এ ফল সত্যিই প্রশংসার

উল্লেখ্য, অসীম সাহসিকতা ও অদম্য ইচ্ছার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ ২০১৭’ পুরস্কারে ভূষিত হয় শারমিন আকতার। গত ৩০ মার্চ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে এ সম্মাননা ক্রেস্ট নেয় অদম্য শারমিন আকতার।

Comments

comments

Check Also

‘স্যার আমি প্রস্তুত’

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : দেশের যেকোনো দুর্যোগে সবার মতো এগিয়ে আসে পুলিশও। দেশের চলমান এই …

মঠবাড়িয়ায় বাসাভাড়া মওকুফ করলেন এক আওয়ামী লীগ নেতা

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার একটি কলোনির বাসিন্দাদের চলতি মার্চ মাসের বাড়িভাড়া মওকুফ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!