মঠবাড়িয়াবুধবার , ২ আগস্ট ২০১৭
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

সিদ্দিকুরের জন্য ভালোবাসা

Mathbariaprotidin
আগস্ট ২, ২০১৭ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

জাহিদ আহসান মেনন : সিদ্দিকুর আমার বড় মেয়ের বয়সী। তিন বছর বয়সে বাবা হারিয়েছে। বড় ভাই রাজমিস্ত্রির কাজ করে। পরিবারের হাল ধরবে বলে অনেক স্বপ্ন নিয়ে ভর্তি হয়েছিল মহাখালীর তিতুমির কলেজে। রাষ্ট্রবিজ্ঞানের শেষবর্ষের ছাত্র। আর ক’দিন পরেই বেরিয়ে যেত স্নাতক হয়ে। পরীক্ষার তারিখ পড়ছিল না সিদ্দিকুরদের। সিদ্দিকুরের তো অনির্দিষ্টকাল ছাত্রত্ব বাঁচানোর সামর্থ্য বা আগ্রহ নেই। যে সিদ্দিকুর জীবনে কোনো মিছিল মিটিংয়ে যায়নি, সেই সিদ্দিকুর নৈতিক সমর্থনের কারণে পরীক্ষার তারিখ ঘোষনার দাবিতে সবার সাথে নেমে এলো রাজপথে। একটি নির্দোষ শান্তিপূর্ণ মিছিল। সেদিনের সকালটা কি মনে আছে সিদ্দিকুরের! সেই চিরচেনা ক্যাম্পাস, বন্ধুরা আর জীবনে ফিরবে না! দেখবে না মায়ের মুখ, নীল আকাশ। অলস বিকেলে দল বেঁধে পাখিদের নীড়ে ফেরা কিংবা বৃষ্টি দেখে চোখ জুড়ানো তার চিরদিনের জন্য শেষ হতে চলেছে । সিদ্দিকুর কি ঘুণাক্ষরেও বুঝতে পেরেছিল আজই শেষ দেখা পৃথিবী, হাতড়িয়ে হাতড়িয়ে চলতে হবে সারা জীবন!

একজন সরল সিদ্দিকুর অনেক স্বপ্ন এবং আশা নিয়ে এসেছিল রাজধানী শহরে। আমরা তার স্বপ্ন হত্যা করেছি, কালো আঁধারের সাথী করে দিয়েছি আমৃত্যু।
সিদ্দিকুর এখন নিজে নিজে চলার সাহস সঞ্চয় করেছে। হাঁটতে চায় একা একা। খেতেও চায় কারো সাহায্য ছাড়াই। ওর এই আত্মবিশ্বাস দেখে আমি অবাক হই । ধ্বংস হতে পারে কিন্তু কখনও হেরে যাবে না সিদ্দিকুর।

লেখক : জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক। পরীক্ষার দাবিতে মিছিল করতে গিয়ে টিয়ারশেলের আঘাতে চিরঅন্ধত্ব বরণ করতে যাওয়া সিদ্দিকুরের সঙ্গে যিনি বতর্মানে চেন্নাইয়ে অবস্থান করছেন। জাহিদ আহসান মেননের বাড়ি মঠবাড়িয়ার দক্ষিণবন্দরে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!