বুধবার , সেপ্টেম্বর ২৩ ২০২০
Breaking News

মঠবাড়িয়া তুষখালী বেইলী ব্রীজ ভেঙ্গে উপকূলীয় ১৩ টি রুটে যান চলাচল বন্ধ ॥ জনদুর্ভোগ চরমে

স্টাফ রিপোর্টার  : মঠবাড়িয়া থেকে ঢাকাগামী  ভেকু বোঝাই একটি ট্রাক পাড় হওয়ার সময় মঠবাড়িয়া-চরখালী-পিরোজপুর আঞ্চলিক সড়কের তুষখালী বাজার সংলগ্ন খালের ওপর বেইলী ব্রীজ ভেঙে পড়ে। শুক্রবার রাত সোয়া এগারোটার দিকে ব্রীজটি ভেঙে পড়ায় খুলনা-পিরোজপুর-মঠবাড়িয়া-বরিশাল আঞ্চলিক মহাসড়কে অন্তত ১৩ রুটে সরাসরি যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ঘটনার পর পরই ট্রাকের চালক ও শ্রমিকরা পালিয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, মঠবাড়িয়ার তুষখালী বন্দর সংলগ্ন খালের ওপর প্রায় ৬০ফুট দীর্ঘ মঠবাড়িয়া-চরখালী-পিরোজপুর সড়কের বেইলী ব্রীজ গত কয়েক বছর ধরে ঝুঁকিপূর্ণ ছিল। এ ব্রীজ দিয়ে শুক্রবার মধ্যরাতে মঠবাড়িয়া থেকে ঢাকাগামী মাটিকাটার মেশিন (এস্কেভেটর) বহনকরে একটি ট্রাক (পিরেজপুর-শ-১১-০০৪৩) বেইলী ব্রীজ পার হচ্ছিল। এসময় ব্রীজেরর বিপরিত দিক থেকে আসা যাত্রীবাহী মাহিন্দ্রা গাড়িকে দেখে ব্রেক করলে হঠাৎ ব্রীজটির পশ্চিম অংশ এস্কেভেটর বহনকারী ট্রাকসহ ভেঙে খালে পড়ে যায়। এসময় যাত্রীবাহী মাহিন্দ্রা চালক মোস্তফা (৩০) আহত হন। ঘটনার পরে দুর্ঘটনা কবলিত ট্রাকের চালক, হেলপার ও শ্রমিকরা পালিয়ে যায়। ব্রীজ ভেঙে পড়ায় উপকূলীয় এলাকার ১৩টি রুটে সরাসরি বরগুনা-পাথরঘাটা-মঠবাড়িয়ার সঙ্গে পিরোজপুর-ঢাকা-চট্টগ্রাম-বরিশাল-খুলনা-বেনাপোলসহ ১৩টি রুটে যান চলাচল বন্ধ হয়ে পড়ায় চরম জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এছাড়া পাথরঘাটা মৎস্য বন্দর থেকে এ সড়কে মাছ সরবরাহ বন্ধ রয়েছে।
তুষখালী ইউপি চেয়ারম্যান শাহজাহান হাওলাদার জানান, পুরানো বেইলী ব্রীজটি এক বছর পূর্বে মেরামত করলেও ঝুঁকিপূর্ণ ছিল। বিকল্প পথ না থাকায় ভারী যানবাহনসহ সব ধরনের গাড়ী ব্রীজ দিয়ে চলাচল করত। তিনি আরও জানান, আঞ্চলিক সড়কের ব্রীজটি মেরামত না করে পাকা সেতু নির্মাণ ছাড়া ঝুঁকি এড়ানো যাবে না।
মঠবাড়িয়া থানার অফিসার ইন-চার্জ (ওসি) গোলাম ছরোয়ার জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। এ ঘটনায় স্থাণীয় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।
পিরোজপুর সড়ক ও জনপথ বিভাগের  উপ-সহকারী প্রকৌশলী ফখরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, তুষখালীর ব্রীজটিসহ পিরোজপুরের ২০টি ব্রীজ ঝুকিপূর্ণ রয়েছে। কয়েকটন ওজনের একটি ভেকু বহনকৃত ট্রাকের ভারে ব্রীজটি ভেঙে পড়েছে। সামনের ঈদে জনসাধারণের দুর্ভোগে এড়াতে  ব্রীজটি চলাচলের উপযোগী করার উদ্যোগ নেয়া হবে।
উল্লেখ্য গত ১৭ সালের ১১ আগষ্ট রাতে পাথর বোঝাই ৬০টন ওজনের দুটি ট্রাক পার হওয়ার সময় একই সাথে পার হওয়ার সময় ভা-ারিয়া মাদারসি এলাকার সেতু ভেঙ্গে পরে। এ ঘটনায় পুলিশ ট্রাক দুটি আটক করে। যা আদালতের নির্দেশে এক বছর ধরে পুলিশ হেফাজতে রয়েছে। এ ঘটনায় পিরোজপুর সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা এস এম মনিরুজ্জামান থানায় মামলা করেন। সেতুটির ধারণ ক্ষমতা বিশ টন হলেও এর তিন গুন ওজনের দুটি ট্রাক ব্রিজে উঠে দূর্ঘটনায় পতিত হয়। এ ট্রাক মালিকের বিরুদ্ধে সড়ক ও জনপদ বিভাগ আদালতে ক্ষতি পুরণের মামলা করেছে।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় জমিজমার বিরোধের জেরে বর্গা চাষীর পা ভেঙ্গে দিয়েছে প্রতিপক্ষরা

স্টাফ রিপোর্টারঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় জমিজমা নিয়ে বিরোধের জেরে রিয়াজুল হক ও তার বর্গা চাষী ফারুক ফরাজীর …

মঠবাড়িয়ায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার : ‘স্বাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ^ গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে পিরোজপুরের মঠবাড়িয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!