রবিবার , সেপ্টেম্বর ২০ ২০২০
Breaking News

মঠবাড়িয়া উপজেলার ইতিহাস : প্রকাশিত হয়েছে প্রথম খণ্ড, আসছে দ্বিতীয় খণ্ড

অনলাইন ডেস্ক : মঠবাড়িয়া উপজেলার ইতিহাস প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। শিগগিরই প্রকাশিত হতে যাচ্ছে দ্বিতীয় খণ্ড। গ্রন্থটি রচনা করেছেন মঠবাড়িয়া উপজেলার ইতিহাস প্রকাশনা সংস্থার আহ্বায়ক অধ্যক্ষ নূর মোহাম্মদ। গ্রন্থটির প্রথম খণ্ডে রয়েছে : মঠবাড়িয়ার অ্যালবাম, কবিতা ‘গর্বিত মঠবাড়িয়া’; ভৌগোলিক পরিচয় : বসতি স্থাপন,  সুন্দরবন পরগনা, সৈয়দপুর পরগনা, নামকরণ, ভূমি বন্দোবস্ত, তুষখালীর কৃষক বিদ্রোহ, থানা গঠন, ভৌগোলিক অবস্থা, ভৌগোলিক সীমানা, ভৌগোলিক আয়তন, লোকসংখ্যা, ইউনিয়ন, মৌজা ও  গ্রাম, ভূপ্রকৃতি, মাটির ধরন, নদ-নদী ,খালবিল, প্রাকৃতিক সম্পদ, জলবায়ু ও আবহাওয়া, যাতায়াত ও পরিবহন, শহর-বন্দর ও হাট-বাজার, প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও পরিচিতি; অর্থনৈতিক ব্যবস্থা : ফসল আবাদ ও উত্পাদন ব্যবস্থা, শ্রমশক্তি ও নিয়োজন, মজুরি কাঠামো, পেশাজীবী মানুষ, সঞ্চয় ও ঋণ ব্যবস্থা; সমাজ ও সংস্কৃতি : সমাজ কাঠামো, খাওয়াদাওয়া, পোশাক-পরিচ্ছদ, অলঙ্কারাদি, চলাফেরা, ধর্মীয়/শাস্ত্রীয়, অনুষ্ঠানাদি, হালখাতা ও বৈশাখী মেলা, গানবাজনা/বিনোদন; খেলাধুলা/শরীরচর্চা, সমপ্রচার মাধ্যম, সংস্কৃতিক ব্যক্তিত্ব; সাহিত্য সম্ভার, লোকজ ছড়া,  খেলার ছড়া, লোকজ গান, আঞ্চলিক গান, প্রচলিত ধাঁধা, প্রবাদ-প্রবচন, আধুনিক সাহিত্য; স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা : স্বাস্থ্য ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা, স্কাউটিংয়ে মঠবাড়িয়া; মুক্তিযুদ্ধ ও গণ আন্দোলন, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযুদ্ধের প্রস্তুতি, আন্দোলনের প্রথম শহীদ, নলীর সম্মুখযুদ্ধ, সূর্যমণি গণহত্যা, খাদ্য সংকট ও খাদ্য সংগ্রহ, চূড়ান্ত বিজয়, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, নব্বইয়ের গণআন্দোলন; বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক; বিশ্ববিদ্যালয়/কলেজের শিক্ষক ও গবেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়, গবেষক, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পরিচিতি, বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি কলেজের অধ্যক্ষ/অধ্যাপকদের পরিচিতি; উচ্চপদস্থ কর্মকর্তা : সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব/সমপদমর্যাদার ব্যক্তিবর্গের পরিচিতি; প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তা, জুডিশিয়াল বিচারক, পুলিশ অফিসারদের পরিচিতি; প্রকৌশলী, কৃষিবিদ, চিকিত্সক ও ব্যাংকার; প্রধান প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলীদের পরিচিতি, কৃষিবিদ, বিশেষজ্ঞ চিকিত্সক ও ব্যাংকারদের পরিচিতি;  প্রশাসনিক তথ্যাবলী : মঠবাড়িয়া উপজেলার সকল তথ্য, উপজেলা নির্বাহী প্রধানদের তালিকা (শুরু থেকে বর্তমান পর্যন্ত); উপজেলার কর্মকর্তাদের তালিকা, বর্তমান নির্বাচিত জনপ্রতিনিধির তালিকা (সংসদ সদস্য থেকে ইউনিয়ন চেয়ারম্যান); আইন পরিষদ সদস্যদের তালিকা (১৯২০ থেকে বর্তমান), ২০১১ সনের আদমশুমারি অনুসারে ইউনিয়নওয়ারি জনসংখ্যা, ২০১৪ সনের ৫ জানুয়ারির ইউনিয়নওয়ারি ভোটার তালিকা, ইউনিয়ন পরিষদ ও আওতাধীন গ্রামের নাম; শহর বন্দর ও হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা (কলেজ/মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়/দাখিল, আলিম, ফাজেল, কামেল মাদ্রাসা, প্রাইমারি স্কুল), ১৯৭১-এর মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধার তালিকা, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়ে প্রথম স্থান অধিকারীদের তালিকা, উপজেলায় বিভিন্ন পর্যায়ে সর্বপ্রথম সার্টিফিকেট অর্জনকারীদের তালিকা, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রিপ্রাপ্ত (পিএইচডি) ব্যক্তিবর্গের  তালিকা এবং এই প্রকাশনায় যারা বিশেষ অনুদান দিয়েছেন তাদের পরিচিতি।

লেখক জানিয়েছেন, মঠবাড়িয়া উপজেলার ইতিহাস প্রথম খণ্ডের প্রথম প্রকাশের মজুদ প্রায় শেষ। প্রথম খণ্ডের প্রথম সংস্করণ অক্টোবর ২০১৮-এর মধ্যে প্রকাশিত হবে। লেখক অধ্যক্ষ নূর মোহাম্মদ মঠবাড়িয়া উপজেলার ইতিহাস প্রথম খণ্ডটি পড়ে যে কোনো ধরনের ভুল বা সংযোজন-বিয়োজন বা কোনো তথ্য বাদ থাকলে ০১৭১২-০০৩৫২০ অথবা ০১৮৬২-১৮৭১৭১ নম্বরে জানানোর জন্য অনুরোধ করেছেন।

তিনি জানিয়েছেন, মঠবাড়িয়া উপজেলার ইতিহাস দ্বিতীয় খণ্ডের কাজও প্রায় শেষ। অক্টোবর ২০১৮-এর মধ্যে এটি প্রকাশিত হবে। দ্বিতীয় খণ্ডে থাকবে : মঠবাড়িয়ার অসমাপ্ত পরিচিতি,  পিরোজপুর জেলা, বরিশাল বিভাগ ও বাংলাদেশ এবং বৃহত্তর মঠবাড়িয়ার বাকি উপজেলা ভাণ্ডারিয়া, পাথরঘাটা, বামনা, কাঁঠালিয়া উপজেলার সংক্ষিপ্ত পরিচিতি ও রঙিন মানচিত্র, সকল ইউনিয়ন, পৌরসভা ও গ্রামের নামকরণ এবং ইউনিয়ন ম্যাপ ও পরিষদের বিল্ডিয়ের রঙিন ছবি, শুরু থেকে বর্তমান পর্যন্ত সকল ইউনিয়নের পঞ্চায়েত-প্রেসিডেন্ট-চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার প্রশাসক-চেয়ারম্যান-মেয়র, থানা-উপজেলার নির্বাহী কর্মকর্তা, ভারপ্রাপ্ত কর্মকর্তা, জেলা প্রশাসক, জেলা পরিষদের প্রশাসক-চেয়ারম্যান-সচিব-জেলা পুলিশ সুপার-জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা  ইত্যাদির তালিকা ও কার্যকাল। প্রাচীন কালের দ্রব্যমূল্য ও মজুরি, আঞ্চলিক হিসাব, বিচার ব্যবস্থা/কোর্ট স্থাপন, আইন-শৃঙ্খলা, এনজিও কার্যক্রম, সংবাদপত্র ও সাংবাদিকতা। আদমশুমারি ১৯৫১ থেকে ২০১১ পর্যন্ত। সিডর, মহাসেন, ঘূর্ণিঝড়ে বিধস্ত মঠবাড়িয়ার কিছু রঙিন ছবি। সংসদ সদস্য, ভাইস চ্যান্সেলর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপ সচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিব, সরকারি কর্মকর্তা, সরকারি কলেজের অধ্যক্ষ, সরকারি কলেজের শিক্ষক, সামরিক বাহিনীর অফিসার, বিচারপতি/জজ, এমবিবিএস ডাক্তার, বিএসসি ইঞ্জিনিয়ার, কৃষিবিদ, বেসরকারি কলেজের অধ্যক্ষ, ব্যারিস্টার, অ্যাডভোকেট, সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষক, পুলিশ অফিসার, বিডিআর/বর্ডার গার্ড, ব্যাংকার, সাহিত্যিক, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা কৃিষবিদ, হোমিও ডাক্তার, বেসরকারি  উচ্চপদস্থ কর্মকর্তা, নিকা রেজিস্ট্রার/কাজী, সাব রেজিস্ট্রার, সাংবাদিক (মঠবাড়িয়া উপজেলায় ও মঠবাড়িয়ার বাইরে কর্মরত), জাতীয় পর্যায়ের শিল্পী-নাট্যকার-খেলোয়াড়-সংগঠক, পলিটেকনিক শিক্ষক ইত্যাদি। শিল্প ও কলকারখানা, রপ্তানিপণ্য ও ব্যবসা বাণিজ্য, শিল্প প্রতিষ্ঠান ও শিল্পপতি, ঢাকাস্থ ব্যবসা প্রতিষ্ঠানের তালিকা, মঠবাড়িয়ার ব্যবসা প্রতিষ্ঠানের তালিকা ইত্যাদি। বিভিন্ন জেলা শহরে বা বাংলাদেশের বাইরে অবস্থিত মঠবাড়িয়াবাসীর কল্যাণ সমিতির সদস্যদের ও কমিটির তালিকা, যেমন- ঢাকাস্থ মঠবাড়িয়া কল্যাণ সমিতি, বরিশালস্থ মঠবাড়িয়া কল্যাণ সমিতি, কুয়েতস্থ  মঠবাড়িয়া প্রবাসী কল্যাণ সমিতি ইত্যাদি। বিভিন্ন দেশে অবস্থানরত মঠবাড়িয়াবাসীর তালিকা গ্রামের নামসহ।

যে কোনো প্রয়োজনে যোগাযোগ করতে পারেন : অধ্যক্ষ নূর মোহাম্মদ, আহ্বায়ক, মঠবাড়িয়া উপজেলার ইতিহাস প্রকাশনা সংস্থা, মোবাইল : ০১৭১২-০০৩৫২০, ০১৮৬২-১৮৭১৭১। ইমেইল : principalnur1953@gmail.com

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় নকল কীটনাশক উদ্ধার : গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার বড়মাছুয়া বাজারে তিন কার্টুন ১শ ২০ প্যাকেট নকল ভিরতাকো …

পুত্রবধূকে মারধরের ভিডিও ভাইরাল : থানায় মামলা, শ্বাশুড়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় শ^শুর ও শ্বাশুড়ী কতৃক প্রবাসী পুত্রের স্ত্রী তানজিলা বেগম (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!