শনিবার , সেপ্টেম্বর ১৯ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় ৮৪ ফুট উচ্চতার কালি প্রতিমা নির্মাণ

ইসরাত জাহান মমতাজ : পিরোজপুরের মঠবাড়িয়ায় স্বপ্নে নির্দেশনা পেয়ে উত্তর মঠবাড়িয়া গ্রামের ঠাকুর মন্দিরের ধামকর্তা শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর ৮৪ (৫৬হাত) ফুট উচ্চতার কালি প্রতিমা প্রতিষ্ঠা করেন। এ পূজাকে ঘিরে দেশের দুর দুরান্ত থেকে লক্ষাধিক মানুষের উৎসব মুখর পরিবেশে তিনদিন ব্যাপী কালী পূজা মঙ্গলবার শেষ হয়েছে।

মন্দিরের ধামকর্তা শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর জানান, এ গ্রামে জলবসন্ত রোগের দেখা দিলে এলাকায় মহামারী আকার ধারণ করে। এতে এলাকাবাসীর অনেকের প্রাণহানী ঘটে। হরি মন্দিরের সেবায়েত স্বপ্নে কালি পূজা দেয়ার জন্য নিদের্শনা পেয়ে কালি পূজার আয়োজন করলে পূজার প্রসাদ খেয়ে জলবসন্তের মহামারি থেকে গ্রামবাসি আরোগ্য লাভ করেন। এরপর থেকে প্রতিবছর সকল বালা মুছিবত রোগ শোক দুর করতে  এ কালি পূজার আয়োজন চলে আসছে। তিনি আরও জানান ১৯৯০ সালের মাঘ মাসে তিন ফুট উচ্চতার কালি প্রতিমা দিয়ে এ মন্দির প্রাঙ্গনে পূজা শুর করে। পর্যায় ক্রমে প্রতি বছর প্রতিমা আকারে বড় করা হয়। এ বছর ৮৪ ফুট উচ্চতার কালি প্রতিমা তৈরী করা হয়েছে। যা গত বছর ছিল ৮০ ফুট।

প্রতিমার প্রধান কারিগর বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার ভাস্কর নিত্যানন্দ হালদার জানান, তিনি গত ১৫ বছর ধরে এখানে এ কালি প্রতিমা নির্মাণ করে আসছেন। এ বছর তিনি ৮৪ ফুট উচ্চতার প্রতিমা নির্মাণ করেছেন। তিনি আরও বলেন, এশিয়ার মধ্যে এত বড় উচ্চতার কালি প্রতিমার পূজার আয়োজন করা হয় কিনা আমাদের জানা নেই।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় নকল কীটনাশক উদ্ধার : গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার বড়মাছুয়া বাজারে তিন কার্টুন ১শ ২০ প্যাকেট নকল ভিরতাকো …

পুত্রবধূকে মারধরের ভিডিও ভাইরাল : থানায় মামলা, শ্বাশুড়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় শ^শুর ও শ্বাশুড়ী কতৃক প্রবাসী পুত্রের স্ত্রী তানজিলা বেগম (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!