শনিবার , সেপ্টেম্বর ১৯ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় সওজের ভুলে হুমকির মুখে শতবর্ষী মসজিদ

আবদুল হালিম দুলাল : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মিরুখালী বাজারে সড়ক ও জনপথের ভুলের কারণে খালের ভাঙনে হুমকির মুখে পড়েছে প্রায় শতবর্ষী মিরুখালী ইউনিয়ন কেন্দ্রীয় জামে মসজিদ। আমুয়া-মিরুখালী-ধানীসাফা খালের পাড়ে অবস্থিত মসজিদ সংলগ্ন সওজের রাস্তার পাশে স্থায়ী পাইলিংয়ের ব্যবস্থা না হলে মসজিদটি বড় ধরনের ক্ষতির মুখে পড়তে পারে বলে মুসলি­মরা আশঙ্কা প্রকাশ করেছেন। মসজিদের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট সূফি সাধক মাওলানা আঃ ওয়াহেদের মসজিদ সংলগ্ন কবরটিও খালের ভাঙনে বিলীন হওয়ার পথে।

মিরুখালী বাজারের মধ্য দিয়ে আমুয়া-মিরুখালী-ধানীসাফা খালের উত্তর পাড়ে অবস্থিত সওজের মিরুখালী-ধানীসাফা চার কিলোমিটার রাস্তাটি এক বছর আগে কার্পেটিং করা হলেও কর্তৃপক্ষের ভুলে মসজিদ সংলগ্ন প্রায় দেড়শ মিটার রাস্তার কাজ অসমাপ্ত থাকে। ওই সময় খালের অব্যাহত ভাঙনে রাস্তা ভেঙে মসজিদের কাছে চলে আসায় ভাঙন ঠেকাতে গত বছর প্রায় ১০০ মিটার খালের পাড়ে পে­ট সাইটিং (পাইলিং) করা হয়। দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর কিছুদিন আগে রাস্তার কাজ শুরু করে মাটি খুঁড়ে বালু ও খোয়া দিয়ে ম্যাগাডম করার সময় মসজিদের পাশ দিয়ে প্রায় ৫০ মিটার রাস্তা পাইলিংসহ ধসে খালে নেমে গেছে। সরেজমিনে দেখা গেছে, প্রায় প্রতিদিনই রাস্তার নতুন নতুন অংশের মাটি নিচের দিকে দেবে যাচ্ছে। মসজিদ সংলগ্ন সূফি সাধক মাওলানা আঃ ওয়াহেদের কবর সবচেয়ে বেশি হুমকির মুখে আছে। উত্তর মিরুখালী গ্রাম নিবাসী মাওলানা আঃ ওয়াহেদ ১৯২০ সালে কলিকাতা মাদ্রাসা থেকে এলাকায় এলে ছারছীনার মরহুম পীর মাওলানা নেছার উদ্দিন তাকে এই এলাকায় ইসলাম প্রচারে খলিফা নিযুক্ত করেন। তিনি ১৯২০ সালের পরে এই মসজিদটি প্রতিষ্ঠা করেন বলে জানা যায়।

রাস্তার ঠিকাদার মোঃ আবু হানিফ খান জানান, ভাঙন ঠেকাতে পে­ট সাইটিংয়ের পাশে খুব শিগগিই পলি­সাইটিং (গাছ পোঁতা) করা হবে। এ ব্যবস্থায় বছরখানেক রাস্তার ভাঙন ঠেকানো যাবে বলে জানান তিনি।

মসজিদ কমিটির সভাপতি এবং স্থানীয় সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ কামরুল আহসান খোকন জানান, সওজের ভুলের কারণে প্রাচীন এই মসজিদের অস্তিত্ব এখন হুমকির মুখে। তিনি স্থায়ী পাইলিংয়ের ব্যবস্থা করার জন্য কর্তৃপক্ষের নিকট দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

মসজিদের সাবেক ইমাম মাওলানা মোঃ ইয়াকুব আলী মসজিদ এবং সংলগ্ন কবরস্থান ভাঙনের হাত থেকে রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে সওজ পিরোজপুর অফিসের নির্বাহী প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম জানান, গত অর্থবছরে বরাদ্দ অর্থ দিয়ে রাস্তার কাজ চলছে। ভাঙন ঠেকাতে আপাতত পলি­সাইটিং করা হচ্ছে। ভাঙনের স্থায়ী সমাধানের জন্য বর্তমান অর্থবছরে অর্থ বরাদ্দের চেষ্টা করা হবে বলে তিনি জানান।

 

Comments

comments

Check Also

‘স্যার আমি প্রস্তুত’

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : দেশের যেকোনো দুর্যোগে সবার মতো এগিয়ে আসে পুলিশও। দেশের চলমান এই …

মঠবাড়িয়ায় বাসাভাড়া মওকুফ করলেন এক আওয়ামী লীগ নেতা

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার একটি কলোনির বাসিন্দাদের চলতি মার্চ মাসের বাড়িভাড়া মওকুফ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!