রবিবার , সেপ্টেম্বর ২৭ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় ভেকু না কোদাল দ্বারা খাল খনন চাই – মানববন্ধনে বক্তারা

স্টাফ রিপোর্টার : পুরাতন খাল কোদাল দ্বারা সংস্কার নাকরে ভেকু দিয়ে খননের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। বুধবার সকাল ১১ টায় পিরোজপুরের মঠবাড়িয়ার নীলপুর বাদুরতলী গ্রামের পুরানো খাল সংলগ্ন সড়কে এ মানববন্ধন করে। মানববন্ধনে অংশগ্রহণ করেন এলাকার নারী-পুরুষসহ কৃষক, মজুর ও ছাত্র জনতা।
ঘন্টাব্যাপী মানববন্ধন থেকে ভীম নলী বাড়ই বাড়ি থেকে শিংড়াবুনিয়া মোল্লা বাড়ি পর্যš Íসাড়ে ৮ কিলোমিটার খাল ভেকু দ্বারা খননের পরিকল্পনা প্রত্যাহার করে কোদাল দ্বারা খাল সংস্কারের দাবি জানানো হয়। বক্তরা বলেন, অনেক পুরানো এই খালটি ২২ ফুট ছিল এখন ৪৭ ফুট খাল ভেকু দিয়ে খনন করলে এলাকাবাসীর বসতঘর, গাছ-পালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে। তাই আগের মাপে ২২ফুট খাল কোদাল দিয়ে খনন করলে গ্রামবাসী উপকৃত হবে। তাই ভেকু ব্যাবহার না করে কোদাল দিয়ে খাল খনন চাই।
গ্রামবাসী জানায়, পুরাতন খালটি পুনরায় খনন করা হলে কৃষকদের লাভ হবে। অন্যদিকে ভেকু দিয়ে খাল খনন করা হলে খালের পাড়ের বসত বাড়ি ও গাছ-পালার ব্যাপক ক্ষতি হবে। এই খাল খনন ভেকু নয়, কোদাল দিয়ে খননের জোরালো দাি বজানান তাঁরা।
সমাজসেবক শাহাদাত হোসেনের উদ্যোগে, মানববন্ধনে অংশ নেয়া নীলপুর বাদুরতলী গ্রামের রুস্তুম আলী মোল্লা বলেন, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান অধিক অর্থ লাভ করার জন্য কোদাল দ্বারা খাল খনন না করে ভেকু দিয়ে খাল খননের পরিকল্পনা করছে, আর ভেকু দ্বারা খননে ঠিকাদারী প্রতিষ্ঠান লাভবান হলেও আমরা সাধারন মানুষ ক্ষতিগ্রস্থ হবে এবং খালের পাড়ের বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে বলে এলাকাবাসীর।
মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রবিণ আব্দুল বারেক মুন্সি (৭৫), সৈয়দ তালুকদার (৬০), মো: আফজাল হোসেন খলিফা (৫৫). আব্দুল মালেক সরদার (৬৫) প্রমুখ।
এব্যাপারে আমরাগাছিয়া ইউপি চেয়ারম্যান ইব্রাহীম খলিল ফরাজী বলেন, পানির চাহিদা পুরন ও কৃষকদের সুুুুবিধারজন্য পুরানো খাল সংস্কার করা হচ্ছে। ভেকু দিয়ে খাল খনন করলে এলাকাবাসী ক্ষতিগ্রস্থ হবে। তিনি আরও বলেন এখন ৪৭ ফুট খাল ভেকু দিয়ে খনন করলে এলাকাবাসীর বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে।
পিরোজপুর ানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দীপঙ্কর রঞ্জন রায় বলেন, কোদাল দিয়ে খননের সুযোগ নেই। খাল খনন করার নকশা অনুযায়ী কাটা হচ্ছে।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় ৪৫০ জেলের পরিবারের মাঝে চাল বিতরণ

মঠবাড়িয়া প্রতিনিধি: প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার হিসেবে পিরোজপুরের মঠবাড়িয়া সাপলেজা ইউনিয়নের ৪৫০ জেলে পরিবারের মধ্যে …

মঠবাড়িয়ায় মুক্তিযোদ্ধা পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টারঃ পিরোজপুরের মঠবাড়িয়া মুক্তিযোদ্ধা পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে মালেক সিকদার (৪৮) নামে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!