রবিবার , সেপ্টেম্বর ২০ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় বেড়িবাঁধে সৃজিত বৃক্ষ আত্মসাতের অভিযোগের প্রতিবাদে মানবন্ধন

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপকূলীয় সবুজ বেষ্টনী প্রকল্পের আওতায় বেড়িবাঁধের দুইপাড়ে সৃজিত ৪০০ বনজ গাছ কেটে আত্মসাত করার ‘মিথ্যা অভিযোগের’ প্রতিবাদে সুফলভোগী এবং গ্রামবাসী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। মঙ্গলবার দুপুরে উপজেলার হোতখালী সিঅ্যান্ডবি বাজার সংলগ্ন বেড়িবাঁধের ওপর ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে গুলিসাখালী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেনÑ হলতা গুলিসাখালী ইউপি চেয়ারম্যান মো. রিয়াজুল আলম ঝনো, মুক্তিযোদ্ধা মো. আমীর হোসেন, ইউপি সদস্য মো. ফারুক ফরাজি, যুবলীগ নেতা ফারুক ফরাজি, ওয়াহিদুজ্জামান চুন্নু, সুফলভোগী মো. বেলায়েত হাওলাদার, হারুন জমাদ্দার প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, ২০০০ সালে উপকূলীয় সবুজ বেষ্টনী প্রকল্পের আওতায় মঠবাড়িয়ার হোতখালী বেড়িবাঁধের দুইপাড়ে ২৫ হাজার বৃক্ষ রোপণ করা হয়। এ বেড়িবাঁধ সুরক্ষায় রেইনট্রি, নিম, তুলা, বকুল, গামার ও গর্জন গত প্রায় ২০ বছর ধরে বেড়ে ওঠে। এলাকার ৫০ জন উকারভোগী এসব গাছ টানা ২০ বছর ধরে পরিচর্যা ও সুরক্ষা করে আসছিলেন। সম্প্রতি বেড়িবাঁধ সংলগ্ন একটি খাল পুনঃখননের সময় ১৪০টি গাছ কর্তন করা হয়। এসব গাছ উপজেলা বন বিভাগের নির্দেশে সুফলভোগীরা সংরক্ষণ করেন। কিন্তু স্থানীয় একটি মহল ৪০০ গাছ কর্তন ও আত্মসাতের ‘মিথ্যা অভিযোগ’ এনে সম্প্রতি একটি মানববন্ধন করে। গাছ আত্মসাতের এই অভিযোগ জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। অথচ কর্তনকৃত ১৪০টি গাছ বন বিভাগের নির্দেশে সুফলভোগীদের জিম্মায় সংরক্ষিত রয়েছে।

সমাবেশে আরও অভিযোগ করা হয়, গাছ আত্মসাতের ‘মিথ্যা অভিযোগ’ রটনাকারীরা ২০০৭ সালের ঘূর্ণিঝড় সিডরে বেড়িবাঁধে সৃজিত ১ লাখ ৩৫ হাজার টাকার গাছ কেটে আত্মসাত করেছে।

প্রসঙ্গত এর আগে বেড়িবাঁধে সৃজিত ৪০০ গাছ কেটে আত্মসাতের অভিযোগ এনে গত মঙ্গলবার দুপুরে মঠবাড়িয়া হোতখালী সিএঅ্যাবি বাজার সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। ওই অভিযোগ মিথ্যা দাবি করে পাল্টা মানববন্ধন ও প্রবিাদ সমাবেশ করে সুফলভোগী ও গ্রামবাসী।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় নকল কীটনাশক উদ্ধার : গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার বড়মাছুয়া বাজারে তিন কার্টুন ১শ ২০ প্যাকেট নকল ভিরতাকো …

পুত্রবধূকে মারধরের ভিডিও ভাইরাল : থানায় মামলা, শ্বাশুড়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় শ^শুর ও শ্বাশুড়ী কতৃক প্রবাসী পুত্রের স্ত্রী তানজিলা বেগম (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!