শনিবার , সেপ্টেম্বর ১৯ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় নিষিদ্ধ গাইডের হুবহু প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা! অভিভাবকদের ক্ষোভ

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় নিষিদ্ধ গাইডের হুবহু প্রশ্নপত্র দিয়ে দু’টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় সাময়িক পরীক্ষা গ্রহণের অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি জানাজানি হলে অভিভাবক ও শিক্ষার্থীদের ক্ষাভের মুখে কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত করেন।


গতকাল শুক্রবার রাতে মঠবাড়িয়া প্রেসক্লাবে আ’লীগ সহ-সভাপতি ও তৃতীয় শ্রেণীর আনিসা হক এর বাবা আরিফ-উল-হক সাংবাদিকদের কাছে অভিযোগে জানান, তিন বছর ধরে ৫৬ নং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ৫৯ নং বকসীর ঘটিচেরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা অন্যান্য বিদ্যালয় থেকে আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা নেন। গত বুধবার (আগস্ট) ওই দুই বিদ্যালয়ে চলমান দ্বিতীয় সাময়িক পরীক্ষায় সরকার নিষিদ্ধ গাইড তৃতীয় শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নপত্র যা ‘শর্টকাট সাজেশন’ এর ১১৯ পৃষ্ঠার ৭নং মডেল এর পুরো মিল রয়েছে। অপর দিকে গত বৃহস্পতিবার ইসলাম ও নৈতিক শিক্ষা প্রশ্নপত্রের সাথে ওই গাইডের ১৪৭ নং পৃষ্ঠার প্রশ্নপত্রের মিল পাওয়া যায়। ওই দিন চতুর্থ শ্রেণীর ধর্ম প্রশ্ন তিন প্রকারের দেখে শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের জানায়। অভিভাবকদের ক্ষোভের মুখে তাৎক্ষনিক পরীক্ষা স্থাগিত করেন।
তিনি আরও জানান, গাইড বই বিক্রির উদ্দেশ্যে কতিপয় শিক্ষা অফিসের অসাধু কর্মকর্তা ও শিক্ষকরা  এক কাজ করেছে।
৫৬মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাইনুল ইসলাম জানান, ধর্ম পরীক্ষার দুই ধরনের প্রশ্নপত্র শিক্ষা অফিস ভুলক্রমে তার বিদ্যালয়ে সরবরহ করে। অন্য স্কুলের প্রশ্নের সেট বিলি করার পর ধরা পরলে তাৎক্ষনিক পরীক্ষা স্থগিত করা হয়। ‘শর্টকাট সাজেশন’ থেকে প্রশ্নপত্র তৈরীর বিষয়ে বলেন, অভিভাবকগণ অভিযোগ দিলে তাৎক্ষনিক আমি বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করি।
উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, গাইড বই থেকে প্রশ্নপত্র তৈরীর বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইন গত ব্যবস্থা নিতে উর্ধ্বতন কতৃপক্ষের কাছে সুপারিশ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জি.এম. সরফরাজ জানান, নিষিদ্ধ গাইডের হুবহু প্রশ্ন তৈরির বিষয়ে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় নকল কীটনাশক উদ্ধার : গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার বড়মাছুয়া বাজারে তিন কার্টুন ১শ ২০ প্যাকেট নকল ভিরতাকো …

পুত্রবধূকে মারধরের ভিডিও ভাইরাল : থানায় মামলা, শ্বাশুড়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় শ^শুর ও শ্বাশুড়ী কতৃক প্রবাসী পুত্রের স্ত্রী তানজিলা বেগম (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!