বুধবার , সেপ্টেম্বর ২৩ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় দুই যুগেও দেওয়ানী আদালত পুনঃস্থাপন হয়নি

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় দুই যুগেও দেওয়ানী আদালত পুনঃস্থাপন হয়নি। ফলে বিচার ব্যবস্থা থেকে বঞ্চিত রয়েছে এ অঞ্চলের প্রায় ৪ লাখ মানুষ।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, ১৯৮৪ সালে মঠবাড়িয়া উপজেলায় দেওয়ানী ও ফৌজদারী আদালত স্থাপিত হয়। পরে সরকার এক পরিপত্র জারি করে ১৯৯৩ সালে দেওয়ানী ও ফৌজদারী আদালত দুটি পিরোজপুর জেলা সদরে স্থানান্তর করে। পরে জনসাধারনের দাবীর মুখে ২০০৭ সালে ফৌজদারী আদালত মঠবাড়িয়ায় পুনঃস্থাপন হলেও দেওয়ানী আদালত স্থাপন হয়নি। মঠবাড়িয়ার সাথে জেলা সদরের দুরত্ব এবং যাতায়াত সমস্যার কথা বিবেচনা করে দেওয়ানী আদালত পুনঃস্থাপনের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর লিখিত আবেদন করেছেন নাগরিক কমিটি। আবেদনে উল্লেখ করা হয়েছে বাংলাদেশের বৃহত্তম উপজেলার মধ্যে মঠবাড়িয়া অন্যতম। মঠবাড়িয়ার আয়তন ৩৫৩.২৫বর্গ কিলোমিটার। লোক সংখ্যা প্রায় ৪ লক্ষাধিক। উপজেলায় একটি ১ম শ্রেণীর পৌরসভা ও ১১টি ইউনিয়ন রয়েছে।
এব্যাপারে নাগরিক কমিটির সদস্য সচিব মো. নূর হোসাইন মোল্লা জানান, উপকূলীয় এই জনপদের আর্থিকভাবে পিছিয়ে পড়া জনসাধারণ জেলা সদরে গিয়ে সঠিকভাবে আইনী সহযোগীতা নিতে পারছেনা। তাই মঠবাড়িয়ায় দেওয়ানী আদালত পুনঃস্থাপনের জন্য তিনি প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করেন।

 

Comments

comments

Check Also

অসহায় ৬ রোগীকে প্রবাসী মানব কল্যাণ ফোরামের চিকিৎসা সহায়তা প্রদান

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন মঠবাড়িয়া প্রবাসী মানব কল্যাণ ফোরামের উদ্যেগে দুরারোগ্য …

মঠবাড়িয়ায় জমিজমার বিরোধের জেরে বর্গা চাষীর পা ভেঙ্গে দিয়েছে প্রতিপক্ষরা

স্টাফ রিপোর্টারঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় জমিজমা নিয়ে বিরোধের জেরে রিয়াজুল হক ও তার বর্গা চাষী ফারুক ফরাজীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!