মঠবাড়িয়াসোমবার , ৫ জুন ২০১৭
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মঠবাড়িয়ায় তিল চাষ করে ঘুরতে পারে কৃষকের ভাগ্যের চাকা

Mathbariaprotidin
জুন ৫, ২০১৭ ৩:২৫ অপরাহ্ণ
Link Copied!

আবদুল হালিম দুলাল : “তিলে তৈল হয়” এবং “তিলকে তাল করা” বাক্য দুটি বাংলা ব্যাকরণের কারক-বিভক্তি ও বাগধারায় বহুল পরিচিত। ক্ষুদ্রাকৃতির তৈলবীজ তিল এখন ব্যাকরণ বইয়ের গণ্ডি পেরিয়ে কৃষকের ভাগ্যের চাকা ঘুরাবার পণ্যে পরিণত হতে পারে। স্বাস্থ্যসম্মত তৈল জাতীয় শস্য তিল কম শ্রম এবং খরচে সব মাটিতে উৎপাদন হওয়ায় কৃষকরা তিল চাষে আগ্রহ দেখাচ্ছে।

আমন ধান কাটার পর ক্ষেত যখন খালি থাকে তখন তিল চাষ করা যায়। এতে ধানের কোনো ক্ষতি হয় না। তিল চাষে সার ও কীটনাশক লাগে না বললেই চলে। গরু-ছাগলে তিল খায় না তাই রক্ষণাবেক্ষণে কোনো খরচ হয় না। কম শ্রম ও খরচে তিল চাষ করে ব্যাপক উৎপাদন করে সফলতা পেয়েছে মঠবাড়িয়ার কৃষকরা।

সম্প্রতি উপজেলার মিরুখালী গ্রামে কয়েকটি বারি তিল-৩ ক্ষেত পরিদর্শনে গেলে কৃষকরা তিল চাষে তাদের সফলতার কথা জানান। কৃষক আঃ রাজ্জাক খান (৫০) জানান, দুই বছর ধরে তিনি তিল চাষ করেন। গত বছর ৫ কাঠা (১৬ শতক) জমিতে ৫০ টাকায় আধা কেজি বীজ তিল ক্রয় করে চাষ করে ২ মণ তিল পেয়েছেন।  উৎপাদিত তিল দিয়ে তৈল বানিয়েছেন আঃ রাজ্জাক। এ বছর তিনি ৪ কাঠা জমিতে তিল চাষ করেছেন।

একই গ্রামের কৃষক মোঃ মোজাম্মেল হক (৫২) জানান, গত বছর ৫ কাঠা জমিতে চাষ করে দেড় মণ তিল উৎপাদন করে ৬ হাজার টাকায় বিক্রি করেন। এ বছর তিনি ৯ কাঠা জমিতে তিল চাষ করেছেন।

একই গ্রামের মোঃ মামুন খান (৩৫) জানান, এ বছর ১৫ কাঠা জমিতে তিল চাষ করতে মাত্র ৬৭০ টাকা খরচ হয়েছে।

মিরুখালী ইউনিয়নে দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ জামাল হোসেন জানান, কম খরচে উৎপাদন করে বাজারে ভাল দামে বিক্রি করতে পেরে তিল চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় ১ হেক্টর জমিতে তিল চাষ করা হয়েছে। হেক্টরে চাষে ব্যায় হবে সর্বোচ্চ ৪/৫ হাজার টাকা। ১ থেকে দেড় টন তিল উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ শওকত হোসেন জানান, তিল চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধির জন্য তিলের ব্যবহার এবং তিল থেকে উৎপাদিত তৈল আমাদের স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না এ বিষয়ে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!