রবিবার , সেপ্টেম্বর ২০ ২০২০
Breaking News

মঠবাড়িয়ায় জেলেদের পুনর্বাসনের চাল বিতরণে ব্যাপক অনিয়ম

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় জেলেদের জন্য বিশেষ খাদ্য সহায়তার (ভিজিএফ) চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। গত মার্চ থেকে মে পর্যন্ত তিন মাসে বলেশ্বর ও বিষখালী নদীতে জাটকা নিধনে নিষেধাজ্ঞা থাকায় সরকার জেলেদের পুনর্বাসনের জন্য প্রতি মাসে ৯২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করে। উপজেলার একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নের ২ হাজার ৩শ জেলের জন্য গত তিন মাসের (মার্চ-মে) ২৭৬ টন চাল সম্প্রতি বিতরণে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধে ওজনে কম দেয়া, স্বজনপ্রীতিসহ ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

উপজেলার বড়মাছুয়া ইউনিয়নের খেজুরবাড়িয়া গ্রামের জেলে রফিকুল ও মোস্তফা ফকির জানান, প্রতি মাসে জনপ্রতি ৪০ কেজি করে চাল পাওয়ার কথা। সে হিসাবে তিন মাসে দুজনে ২৪০ কেজি চাল পাওয়ার কথা থাকলেও পেয়েছি মাত্র ১০ কেজি।

রোববার সকালে বেতমোড় ইউনিয়নের ঘোপখালী গ্রামে সরেজমিনে গেলে কার্ডধারী জেলে কুদ্দুস সর্দারমফিজ উদ্দিন, এমাদুল হক, রুহুল আমীন ও নিজামিয়া গ্রামের আঃ মজিদ জানান, বহু কষ্ট করে আমরা জেলে কার্ড পেয়েছি, কিন্তু কার্ড থাকা সত্ত্বেও আমাদের চাল দেয়া হয়নি।

ঘোপখালী গ্রামের জেলে ফুল মিয়া, হাবিবুর রহমান ও দুলাল মৃধা জানান, গত তিন মাসে জনপ্রতি ১২০ কেজি চালের পরিবর্তে তারা চাল পেয়েছেন মাত্র ৫০ কেজি করে।

ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন জানান, তার ইউনিয়নে ৮৯০ জন জেলে কার্ড পেলেও চাল পেয়েছি মাত্র ৩৫০ জনের। এই চাল কার্ডধারী ছাড়াও দুস্থ জেলেদের মাঝে বিতরণ করা হয়। তিনি জানান, স্থানীয় মৎস্য অফিসের সাবেক মাঠকর্মী মনিরুজ্জামানের বিরুদ্ধে অর্থের বিনিময়ে যারা জেলে নয় তাদেরকে কার্ড দেয়ায় এ জটিলতার সৃষ্টি হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম আজাহার জানান, বিভিন্ন ইউনিয়নে চাল বিতরণের মৌখিক অভিযোগ আমিও পেয়েছি। ইউপি চেয়ারম্যানের নামে বরাদ্দকৃত চাল কবে কখন বিতরণ করা হয় তা আমি, ট্যাগ অফিসার, এমনকি ইউএনও মহোদয়ও জানেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ফরিদ উদ্দিন জানান, জেলেদের লিখিত অভিযোগ পেলে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় নকল কীটনাশক উদ্ধার : গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার বড়মাছুয়া বাজারে তিন কার্টুন ১শ ২০ প্যাকেট নকল ভিরতাকো …

পুত্রবধূকে মারধরের ভিডিও ভাইরাল : থানায় মামলা, শ্বাশুড়ী গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় শ^শুর ও শ্বাশুড়ী কতৃক প্রবাসী পুত্রের স্ত্রী তানজিলা বেগম (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!