মঠবাড়িয়ারবিবার , ১৬ জুলাই ২০১৭
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মঠবাড়িয়ায় খাটো জাতের নারকেল চারা : তিন বছরেই ফলন!

Mathbariaprotidin
জুলাই ১৬, ২০১৭ ৩:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ইসরাত জাহান মমতাজ : ভিয়েতনাম থেকে সংগৃহীত উন্নত খাটো জাতের সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নামের দুটি জাতের নারকেল চারা পিরোজপুরের মঠবাড়িয়াসহ উপকূলীয় এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। কৃষিমন্ত্রীর নিজস্ব উদ্যোগে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের কৃষকদের জন্য ভিয়েতনাম থেকে এই গাছের চারা সম্প্রতি আনা হয়েছে। এ গাছের বৈশিষ্ট্য হচ্ছে রোপণের তিন বছরের মধ্যেই গাছে ফলন ধরে। গাছ লবণাক্ততা সহিষ্ণু হলেও সব ধরনের মাটি এ নারকেল চাষের জন্য উপযোগী। সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু চারা পরিচর্যা করা সহজ ও ঝড়ে বা প্রাকৃতিক দুয্যোগেগে ক্ষতি হয় না। এ জাতের ফলের রং সবুজ, আকার কিছুটা ছোট, পানি সুমিষ্ট ও সুস্বাদু। বছরে একটি গাছে প্রায় ২০০টি ফল ধরে। এ গাছ যতদিন বেঁচে থাকবে খাটো আকারে থাকে।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, ৩ হাজার ৪০০ সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল চারা সরকারিভাবে তিন বছরে বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এরই মধ্যে ১ হাজার চারা বিক্রি করা হয়েছে। তবে দুই বছরের মধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি বিক্রি হবে বলে ধারণা করছে কৃষি অধিদপ্তর।

সেচের সুবিধা থাকলে সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল গাছ সারা বছর রোপণ করা যায়। এই নারকেল জাতের চারা আবাদে স্থানীয় কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

মঠবাড়িয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান জানান, সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল চাষ অধিক লাভজনক। খাটো জাতের নারকেল চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায় সম্প্রতি ২৫০ জন কৃষকের মাঝে ৫৮৫টি নারকেলের চারা বিতরণ করা হয়। প্রতিটি চারা সরকারিভাবে ৫শ’ টাকায় বিক্রি করা হচ্ছে।  বেসরকারিভাবে বিক্রি হচ্ছে ৭শ’ টাকায়।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!