বৃহস্পতিবার , জানুয়ারি ২৮ ২০২১
Breaking News

মঠবাড়িয়ায় খাটো জাতের নারকেল চারা : তিন বছরেই ফলন!

ইসরাত জাহান মমতাজ : ভিয়েতনাম থেকে সংগৃহীত উন্নত খাটো জাতের সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নামের দুটি জাতের নারকেল চারা পিরোজপুরের মঠবাড়িয়াসহ উপকূলীয় এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। কৃষিমন্ত্রীর নিজস্ব উদ্যোগে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের কৃষকদের জন্য ভিয়েতনাম থেকে এই গাছের চারা সম্প্রতি আনা হয়েছে। এ গাছের বৈশিষ্ট্য হচ্ছে রোপণের তিন বছরের মধ্যেই গাছে ফলন ধরে। গাছ লবণাক্ততা সহিষ্ণু হলেও সব ধরনের মাটি এ নারকেল চাষের জন্য উপযোগী। সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু চারা পরিচর্যা করা সহজ ও ঝড়ে বা প্রাকৃতিক দুয্যোগেগে ক্ষতি হয় না। এ জাতের ফলের রং সবুজ, আকার কিছুটা ছোট, পানি সুমিষ্ট ও সুস্বাদু। বছরে একটি গাছে প্রায় ২০০টি ফল ধরে। এ গাছ যতদিন বেঁচে থাকবে খাটো আকারে থাকে।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, ৩ হাজার ৪০০ সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল চারা সরকারিভাবে তিন বছরে বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এরই মধ্যে ১ হাজার চারা বিক্রি করা হয়েছে। তবে দুই বছরের মধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি বিক্রি হবে বলে ধারণা করছে কৃষি অধিদপ্তর।

সেচের সুবিধা থাকলে সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল গাছ সারা বছর রোপণ করা যায়। এই নারকেল জাতের চারা আবাদে স্থানীয় কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

মঠবাড়িয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান জানান, সিয়াম গ্রিন ও সিয়াম ব্লু নারকেল চাষ অধিক লাভজনক। খাটো জাতের নারকেল চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায় সম্প্রতি ২৫০ জন কৃষকের মাঝে ৫৮৫টি নারকেলের চারা বিতরণ করা হয়। প্রতিটি চারা সরকারিভাবে ৫শ’ টাকায় বিক্রি করা হচ্ছে।  বেসরকারিভাবে বিক্রি হচ্ছে ৭শ’ টাকায়।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা সাখাওয়াত হোসেনকে সরকারি কাজে বাঁধা …

মঠবাড়িয়ার বড়মাছুয়া ইউনিয়নে ১৩০ দুঃস্থ্য পরিবারের মাঝে ভিজিডি‘র চাল বিতরণ

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার হিসেবে পিরোজপুরের মঠবাড়িয়া বড়মাছুয়া ইউনিয়নের ১৩০ টি দুঃস্থ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!