মঠবাড়িয়াশনিবার , ২৫ আগস্ট ২০১৮
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মঠবাড়িয়ায় কুরবানির চামড়া দামে ধ্বস ॥ বঞ্চিত গরীর ও দুস্থ্যরা

Mathbariaprotidin
আগস্ট ২৫, ২০১৮ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ায় কুরবানির পশুর চামড়ার দামে স্মরণ কালের ভয়াবহ ধ্বস নেমেছে। চামড়া ক্রয়ে সরকারী রেট কম ও ব্যবসায়িদের সিন্ডিকেটের কারণে স্বল্পমূল্যে চামড়া বিক্রি হওয়ায় বঞ্চিত হয়েছে গরীব ও দুস্থ্যরা। গত বছরের ন্যায় এবছরও চামড়া ব্যবসায় লোকসানের আশংকা করছে ব্যবসায়িরা।
সূত্রে জানাযায়, এবছর চামড়া ক্রয়ে সরকারী রেট দেয়া হয় ৩৫ থেকে ৪০ টাকা (ঢাকার বাইরে) যা গত বছর ছিল ৫০ থেকে ৫৫ টাকা। মৌসুমী ব্যবসায়িরা নাম মাত্র মূল্যে গরুর চামড়া ক্রয় করলেও ছাগলের চামড়া কেউ কিনছেন।।
মঠবাড়িয়া পৌরসভা নিবাসী ঢাকা জজ কোর্টর শিক্ষানবীশ আইনজীবি হাসানুল বান্না জানান, গত বছর গরুর চামড়া ৬০০ টাকায় বিক্রি কলেও এবছর একই দামের গরুর চামড়া বিক্রি করেছে মাত্র ১২০ টাকায়।
উপজেলার ওয়াহেদাবাদ গ্রামের মৌসুমী চামড়া ব্যবসায়ি আঃ সালাম(৫৫) জানান, গত বছরের লোকসানের কথা মাথায় রেখে এবছর কম দামে চামড়া কিনেও ব্যবসায়িদের সিন্ডিকেটের কারনে লাভ করতে পারেনি।
মঠবাড়িয়া পৌরসভার চামড়া ব্যবসায়ি সতিশ দাস জানান, বিদেশে রপ্তানি বন্ধ এবং ট্যানারী মালিকরা টাকা না দেয়ায় চামড়ার দাম কম। গত বছর চামড়ায় তার ৩১ হাজার টাকা লোকসান হয়েছে। এবছরও সরকার সু-নজর না দিলে আবারও লোকসান হবে বলে তিনি জানান।
এদিকে চামড়ার দামে ধ্বসে বঞ্চিত হয়েছে গরীব ও দুস্থ্যরা। উপজেলার চালিতাবুনিয়া ছালেহিয়া হামেদিয়া দ্বীনিয়া মাদ্রাসার মুদির মাওলানা আবুল কালাম জানান, মাদ্রাসার লিল্লার বোডিংয়ে প্রতি বছর কুরবানিতে সংগ্রহ করা চামড়া বিক্রি করে ১৪ থেকে ১৫ হাজার টাকা আসে। এবছর ৪ হাজার টাকাও আসেনি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!