বৃহস্পতিবার , ফেব্রুয়ারি ২৫ ২০২১
Breaking News

বাংলাদেশ সরাসরিই খেলছে ক্রিকেট বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক : আইসিসি যখন নতুন নিয়ম করে স্বাগতিক ইংল্যান্ডসহ র‌্যাংকিংয়ের শীর্ষ অন্য ৭টি দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে, তখন থেকেই একটা শঙ্কা ছিল মনে। বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে যেতে পারবে তো? গত বছর দুয়েক ধরে ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশ র‌্যাংকিয়ের সাত নম্বরে জায়গা করে নিয়েছে বটে; তবে তারপরও একটু শঙ্কা ছিলই। অবশেষে সেই শঙ্কাটুকুও মিলে গেল হাওয়ায়। এখন আর কোনো শঙ্কা নয়। বাংলাদেশ সরাসরিই খেলতে যাচ্ছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ।

সম্প্রতি ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কাছে শ্রীলঙ্কার সিরিজ হারের মধ্য দিয়ে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপে খেলা। মাশরাফি বিন মর্তুজার দল তাই চাইলে এখন থেকেই শুরু করে দিতে পারে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের প্রস্তুতিপর্ব। আইসিসির নিয়ম অনুযায়ী, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর কাট-অফ সময়ের মধ্যে র‌্যাংকিংয়ের শীর্ষ ৮টি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে। এই কাট-অফ সময়ের আগে বাংলাদেশের আর কোনো ওয়ানডে ম্যাচ নেই। অন্যদিকে সরাসরি বিশ্বকাপে খেলার প্রশ্নে বাংলাদেশের পেছনের দুই প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকটি করে ম্যাচ আছে। শ্রীলঙ্কা নিজেদের ঘরের মাঠে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারতের বিপক্ষে। ৩০ সেপ্টেম্বরের আগে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ আছে ৬টি। একটি আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তারা। কিন্তু আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিং বলছে, সামনের সবগুলো ম্যাচে জিতলেও ৮-এ থাকা শ্রীলঙ্কা বা ৯-এ থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে টপকে যেতে পারবে না। ৩০ সেপ্টেম্বরের কাট-অফ সময়ের মধ্যে বাংলাদেশের সাতে থাকা তাই নিশ্চিত। নিশ্চিত সরাসরি বিশ্বকাপে খেলাও।

সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ আগের সাত নম্বরেই আছে। রেটিং পয়েন্টও আগের ৯৪-ই আছে। বিপরীতে জিম্বাবুয়ের কাছে নিজেদের মাটিতে সিরিজ হারের মধ্য দিয়ে পয়েন্ট খুইয়ে শ্রীলঙ্কার রেটিং এখন ৮৮। ওয়েস্ট ইন্ডিজ আরও অনেক পেছনে, তাদের রেটিং মাত্র ৭৮। ফলে তাদের কোনো দলের পক্ষেই বাংলাদেশকে টপকে যাওয়ার সুযোগ নেই। তা ছাড়া শ্রীলঙ্কা ভারতের বিপক্ষে ৫-০তেই জিতবে, বা ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের মাটিতে এসে ইংল্যান্ডকে ৫-০তে হারাবে সেটাও প্রায় দুঃসাধ্য ব্যাপার। [সূত্র : পরিবর্তন ডটকম]

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় আঃ ওহাব মহিলা মাদ্রাসায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার : মঠবাড়িয়া আঃ ওহাব মহিলা আলিম মাদ্রাসায় তিন দিনব্যপী বার্ষিক ক্রীড়া ইসলামিক সাংস্কৃতিক …

মোস্তাফিজ আর সাকিবকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে রক্ষণাত্মক কৌশলের ওপর বেশি জোর দিচ্ছে সফরকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!