রবিবার , সেপ্টেম্বর ২৭ ২০২০
Breaking News

বাংলাদেশ নদীবন্ধু সমাজের কমিটি গঠিত : প্রাণকৃষ্ণ আহ্বায়ক, দেবদাস সদস্য সচিব

স্টাফ রিপোর্টার : অনলাইনভিত্তিক পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদীবন্ধু সমাজের আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। এসো নদীর বন্ধু হই, নদী সুরক্ষায় ব্রতী রই–এই বক্তব্যকে সামনে রেখে সম্প্রতি এ সংগঠনটি কতিপয় পরিবেশ কর্মী মিলে অনলাইনে সংগঠনটি গড়ে তোলেন। আজ সোমবার এ সংগঠনটি সাত সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করেছে। এতে প্রভাষক প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত আহ্বায়ক ও সাংবাদিক ও আলোকচিত্রী দেবদাস মজুমদার কে সদস্য সচিব করে সাত সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যন্য সদস্যরা হলেন, যুগ্ম আহবায়ক অধ্যাপক জহির উদ্দিন মো. বাবর ও অধ্যাপক মাহমুদা বেগম, সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন, অধ্যাপক সুপ্রভাত মজুমদার ও সিনিয়র শিক্ষক শামীমা সুলতানা।

সংগঠনটি উপকূলের নদী সুরক্ষায় মানুষকে সম্পৃক্ত করতে জনহিতকর পরিবেশ বিষয়ক নানা কর্মপরিকল্পনা গ্রহণ করবে বলে সংগঠন সূত্রে জানাগেছে।

বাংলাদেশ নদী বন্ধু সমাজ এর আহ্বায়ক প্রভাষক প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত বলেন, বাংলাদেশের প্রাণের স্পন্দন আমাদের নদী। নদী আমাদের জাতীয় সত্ত্বার এক অনবদ্য অংশ। নদীকে বাঁচিয়ে রাখা তথা এর গতিধারা বাধাহীন চলমান রাখা নদীমাতৃক বাংলাদেশের প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব। পরিবেশ ভাবনার তরুণদের নদী সুরক্ষায় বা এর সংরক্ষণে সম্পৃক্ত করে নদীর নানা কর্মসূচি হাতে নেবে। বিশেষ করে সংগঠনটি নদী ভ্রমণ, সরেজমিনে নদী পরিদর্শন, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ , নদী বিষয়ে নদী পারের মানুষের সাথে তথ্যের আদান প্রদান , নদী পারের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করা ইত্যাদি কর্মকাণ্ড পরিচালনা করবে। কেননা নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্থিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণ বৈচিত্র্য সেবা ও বিরূপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদীবন্ধু সমাজ বঞ্চিত মানুষের পক্ষে কথা বলা।

 

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় মুক্তিযোদ্ধা পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টারঃ পিরোজপুরের মঠবাড়িয়া মুক্তিযোদ্ধা পরিবারকে মামলা দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে মালেক সিকদার (৪৮) নামে …

বন্ধুর স্ত্রীকে ধর্ষণ ও ভিডিও ছড়িয়ে দেয়ার অভিযোগে যুবক গ্রেপ্তার

স্টাফ রিপোর্টারঃ  বন্ধুর স্ত্রীকে ধর্ষণ ও ধর্ষণের ভিডিও ধারণ করার অভিযোগে পিরোজপুরের মঠবাড়িয়ার রবিউল ইসলাম …

error: Content is protected !!