মঠবাড়িয়াসোমবার , ২৭ এপ্রিল ২০২০
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ নদীবন্ধু সমাজের কমিটি গঠিত : প্রাণকৃষ্ণ আহ্বায়ক, দেবদাস সদস্য সচিব

Mathbariaprotidin
এপ্রিল ২৭, ২০২০ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার : অনলাইনভিত্তিক পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদীবন্ধু সমাজের আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। এসো নদীর বন্ধু হই, নদী সুরক্ষায় ব্রতী রই–এই বক্তব্যকে সামনে রেখে সম্প্রতি এ সংগঠনটি কতিপয় পরিবেশ কর্মী মিলে অনলাইনে সংগঠনটি গড়ে তোলেন। আজ সোমবার এ সংগঠনটি সাত সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করেছে। এতে প্রভাষক প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত আহ্বায়ক ও সাংবাদিক ও আলোকচিত্রী দেবদাস মজুমদার কে সদস্য সচিব করে সাত সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যন্য সদস্যরা হলেন, যুগ্ম আহবায়ক অধ্যাপক জহির উদ্দিন মো. বাবর ও অধ্যাপক মাহমুদা বেগম, সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন, অধ্যাপক সুপ্রভাত মজুমদার ও সিনিয়র শিক্ষক শামীমা সুলতানা।

সংগঠনটি উপকূলের নদী সুরক্ষায় মানুষকে সম্পৃক্ত করতে জনহিতকর পরিবেশ বিষয়ক নানা কর্মপরিকল্পনা গ্রহণ করবে বলে সংগঠন সূত্রে জানাগেছে।

বাংলাদেশ নদী বন্ধু সমাজ এর আহ্বায়ক প্রভাষক প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত বলেন, বাংলাদেশের প্রাণের স্পন্দন আমাদের নদী। নদী আমাদের জাতীয় সত্ত্বার এক অনবদ্য অংশ। নদীকে বাঁচিয়ে রাখা তথা এর গতিধারা বাধাহীন চলমান রাখা নদীমাতৃক বাংলাদেশের প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব। পরিবেশ ভাবনার তরুণদের নদী সুরক্ষায় বা এর সংরক্ষণে সম্পৃক্ত করে নদীর নানা কর্মসূচি হাতে নেবে। বিশেষ করে সংগঠনটি নদী ভ্রমণ, সরেজমিনে নদী পরিদর্শন, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ , নদী বিষয়ে নদী পারের মানুষের সাথে তথ্যের আদান প্রদান , নদী পারের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করা ইত্যাদি কর্মকাণ্ড পরিচালনা করবে। কেননা নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্থিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণ বৈচিত্র্য সেবা ও বিরূপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদীবন্ধু সমাজ বঞ্চিত মানুষের পক্ষে কথা বলা।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!