রবিবার , মার্চ ৭ ২০২১
Breaking News

প্রাথমিকে বহিষ্কৃতদের পরীক্ষার তারিখ ঘোষণা

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে বহিষ্কার হওয়া দুই শতাধিক শিক্ষার্থীর পরীক্ষা আগামী ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর নেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বহিষ্কৃত শিক্ষার্থীদের জন্য নতুন করে পরীক্ষাসূচি প্রকাশ করে তা সব জেলা প্রশাসক (ডিসি) এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
প্রাথমিক সমাপনীতে ২৪ ডিসেম্বর (মঙ্গলবার) সকালে ইংরেজি, বিকেলে প্রাথমিক বিজ্ঞান; ২৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকালে বাংলা, বিকেলে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ২৮ ডিসেম্বর (শনিবার) সকালে গণিত, বিকেলে ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।
ইবতেদায়ি সমাপনীতে ২৪ ডিসেম্বর সকালে ইংরেজি, বিকেলে আরবি; ২৬ ডিসেম্বর সকালে বাংলা, বিকেলে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান; ২৮ ডিসেম্বর সকালে গণিত, বিকেলে কুরআন মজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ বিষয়ের পরীক্ষা হবে।
সকালের পরীক্ষা ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ৩১ ডিসেম্বরের (মঙ্গলবার) মধ্যে ফল প্রকাশ করা হবে।
অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থী যে পরীক্ষায় বহিষ্কৃত হয়েছে সেই পরীক্ষাসহ পরের সব পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এই পরীক্ষা নেওয়ার জন্য বিশেষ প্রক্রিয়ায় প্রশ্ন প্রণয়ন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে অনলাইনে পাঠাতে হবে।
উত্তরপত্র মূল্যায়নের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট পরীক্ষক সমন্বয়ে একটি প্যানেল তৈরি করবেন। এই প্যানেল প্রতিদিনের পরীক্ষা শেষ হওয়ার পর ওইদিনই উত্তরপত্র মূল্যায়ন করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইএমইডিতে পাঠাবেন।
পরীক্ষা গ্রহণের জন্য প্রধান শিক্ষকরা প্রয়োজনবোধে মোবাইলে পরীক্ষার্থীদের অভিভাবককে অবহিত করবেন।
বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবেন। সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

Comments

comments

Check Also

করোনা মোকাবেলায় ফোর্বসের সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মঠবাড়িয়া প্রতিনিধি : বিশ্বের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনে করোনা মোকাবেলায় সফল নারী নেতৃত্বের তালিকায় স্থান করে …

গণস্বাস্থ্যের করোনা শনাক্ত কিট সিডিসিকে হস্তান্তর

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কোভিড-১৯ সংক্রমণ নির্ণয়ক বা জিআর কোভিড-১৯ ডট ব্লট যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!