রবিবার , সেপ্টেম্বর ২৭ ২০২০
Breaking News

স্বপ্নের মেট্রোরেলের কোচ প্রদর্শনের জন্য ঢাকায়

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : বেশ জোর দিয়েই এগিয়ে চলছে স্বপ্নের মেট্রোরেলের কাজ। এর মধ্যেই মেট্রোরেল সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দিতে আনা হয়েছে একটি নমুনা ট্রেন মকআপ বা রেপ্লিকা। দীর্ঘদিন ধরে কাজ চলে আসলেও এর বগি কেমন হতে পারে তা নিয়ে অনেকটা রহস্য থেকে গেছে সবার মাঝে। অপেক্ষায় ছিলেন কবে দেখা মিলবে মেট্রোরেলের বগির। এবার সে অপেক্ষার পালা অবসান করে দেখা মিলেছে। উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমূলক) বগি আনা হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) মক বগিটি কন্টেইনার থেকে নামানো হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. আবু নাছের জানান, ‘দেড় মাস আগে মেট্রোরেলের একটি মক বগি আনা হয়েছে। তবে এটি মূল ট্রেনে যুক্ত হবে না। এটি শুধুমাত্র প্রদর্শনের জন্য।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) মেট্রোরেল নির্মাণকাজ বাস্তবায়ন করছে।

অপরদিকে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ‘মকআপ এসেছে ঠিক। তবে এটি প্রদর্শনের জন্য আনা হয়েছে। এটি দিয়ে কোনও যাত্রী পরিবহন হবে না।’

ডিএমটিসিএল সূত্র জানায়, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। প্রথম ধাপে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে। এ লক্ষ্য সামনে রেখে কাজ চলছে। এরই অংশ হিসেবে দিয়াবাড়িতে নির্মিত হচ্ছে মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার। এতে মেট্রোরেলের ইতিহাস তুলে ধরা হবে। আজ এখানেই মেট্রোরেলের এ মক বগিটি রাখা হয়েছে।

সূত্র আরও জানায়, মার্চের শেষ দিকে এ প্রদর্শনী সেন্টার উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এরপর বিনামূল্যে জনসাধারণের জন্য তা উন্মুক্ত করে দেয়া হবে। তখন এ মক বগি থেকে মেট্রোরেল সম্পর্কে দেশের সর্বসাধারণ ধারণা নিতে পারবেন। সূত্র : একুশে টেলিভিশন অনলাইন।

 

Comments

comments

Check Also

করোনা তহবিলে টাকা দেয়া শেরপুরের সেই ভিক্ষুক পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহার

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : শেরপুরে কর্মহীনদের জন্য ১০ হাজার টাকা অনুদান দেয়া ভিক্ষুক নজিম উদ্দিন …

করোনার মূল উৎপত্তি কোথায় জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাস কোথা থেকে এসেছে তা প্রমাণাদি বিশ্লেষণ করে জানিয়েছে বিশ্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!