বৃহস্পতিবার , সেপ্টেম্বর ২৪ ২০২০
Breaking News

নতুন করে মাপা হবে এভারেস্ট

ডেস্ক রিপোর্ট : ২০১৫ সালের ভূমিকম্পে এভারেস্টের উচ্চতায় পরিবর্তন ঘটেছে বলে মনে করছে নেপাল। সেজন্যে আাগামী দুই বছর ধরে তারা এভারেস্টের উচ্চতা মাপার সিদ্ধান্ত নিয়েছে। নেপালের জরিপ দফতর বলেছে, এভারেস্টের উচ্চতা আগের জরিপগুলো অনুযায়ী ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) বলে মনে করা হয়। কিন্তু এভারেস্টের ভৌগোলিক অবস্থানে পরিবর্তন ঘটেছে বলে মনে করে তারা।

কাঠমান্ডু পোস্ট পত্রিকা নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, আগামী দুই বছর ধরে তারা এভারেস্টের উচ্চতা মাপবে। সেই সঙ্গে সেখানে জলবায়ুর পরিবর্তনের কী প্রভাব পড়েছে সেটাও দেখা হবে। পুরো জরিপে খরচ হবে প্রায় তের লাখ ডলার। এভারেস্টের উচ্চতা মাপা হবে এই পর্বতশৃঙ্গের তিন দিক থেকে। শেরপারা এই জরিপের জন্য জরিপের যন্ত্রপাতি বহন করে পর্বত চূড়ায় নিয়ে যাবে।

এভারেস্টের উচ্চতা মাপার জন্য নেপালের এই উদ্যোগই একমাত্র উদ্যোগ নয়। গত সপ্তাহে ভারতের জরিপ অধিদফতরও একই কাজ করার ঘোষণা দেয়। অনেক ভূতত্ত্ববিদ মনে করেন ২০১৫ সালের ভূমিকম্পে এভারেস্টশৃঙ্গ কিছুটা বসে গেছে। এভারেস্টশৃঙ্গের হিলারি স্টেপ বলে পরিচিত একটি প্রস্তরখণ্ড ধসে পড়েছে বলেও মনে করেন অনেকে। যদিও এ নিয়ে বিতর্ক আছে। এভারেস্টশৃঙ্গে আরোহণের ক্ষেত্রে হিলারি স্টেপকে সর্বশেষ বাধা হিসেবে গণ্য করা হয়।

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় রহস্য জনক ৪ সন্তানের জননী নিখোঁজ !

স্টাফ রিপোটারঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় দুলিয়া বেগম (৩৫) নামে ৪ সন্তানের জননী মঙ্গলবার নিখোঁজ হয়েছেন । দুলিয়া …

মঠবাড়িয়ায় মোবাইলের জন্য কলেজ ছাত্র গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা

স্টাফ রিপোটারঃ পৌরশহরের সবুজনগর এলাকায় রোববার বিকেলে মো: আরমান হাওলাদার (১৬) নামের এক কলেজ ছাত্র মায়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!