শুক্রবার , আগস্ট ১৪ ২০২০
Breaking News

জিতলেও অনিশ্চিত আর্জেন্টিনা, হারলেও সম্ভাবনা আছে ব্রাজিলের

ডেস্ক রিপোর্ট : বিশ্বকাপে এই মুহূর্তে সবার নজর গ্রুপ ‘ডি’ এবং ‘ই’-এর সমীকরণের দিকে। গ্রুপ ‘ডি’ থেকে ক্রোয়েশিয়া আগেই প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। সুতোয় ঝুলছে আর্জেন্টিনার ভাগ্য। গ্রুপ ‘ই’-থেকে ব্রাজিল ও সুইত্জারল্যান্ড টপে থাকলেও এই গ্রুপ নিয়েও রয়েছে টানটান সমীকরণ। দেখে নেওয়া যাক সেই সমীকরণ।

দুটো ম্যাচ খেলে ব্রাজিল এই মুহূর্তে ৪ পয়েন্টে রয়েছে। পরের ম্যাচ সার্বিয়ার বিরুদ্ধে। সার্বিয়ার ৩ পয়েন্ট। ব্রাজিল সার্বিয়ার বিরুদ্ধে জিতলে ৬ পয়েন্ট নিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে যাবে। ড্র করলেও ৫ পয়েন্ট পেয়ে পরের ধাপে যাওয়া নিশ্চিত ব্রাজিলের।

কিন্তু ব্রাজিল হেরে গেলে কী হবে? সার্বিয়া ৭ পয়েন্ট নিয়ে চলে যাবে শেষ ১৬তে। সে ক্ষেত্রে সুইত্জারল্যান্ড কোস্টারিকার সঙ্গে ড্র করলেও পরের ধাপে চলে যাবে। কিন্তু সুইত্জারল্যান্ডও ব্রাজিলের মতো হেরে গেলে, কে পরের রাউন্ডে যাবে তা ঠিক হবে গোলপার্থক্যে।

অন্য দিকে ডি গ্রুপের শেষ ম্যাচে যদি ক্রোয়েশিয়া হারায় আইসল্যান্ডকে, আর আর্জেন্টিনা জেতে নাইজিরিয়ার বিরুদ্ধে, তা হলে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকবে ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে যাবে আর্জেন্টিনা।

যদি আইসল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচ ড্র হয়, আর মেসিরা হারান নাইজিরিয়াকে, তা হলেও ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হবে আর্জেন্টিনা।

যদি আইসল্যান্ড ১ গোলে হারায় ক্রোয়েশিয়াকে, তা হলে নাইজিরিয়াকে হারাতে হবে ৪ গোলের ব্যবধানে।

ডি গ্রুপে আইসল্যান্ড ও আর্জেন্টিনা দু’দলই যদি জেতে এবং দু’দলেরই গোল-পার্থক্য সমান হয়, তা হলে দেখা হবে কে কত গোল করেছে। সেই সংখ্যাও সমান হলে বিচার্য, কারা কম কার্ড দেখেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা অনলাইন।

Comments

comments

Check Also

আমরা বিপিএলে খেলবই : দাবি বরিশাল মালিকের

অনলাইন ডেস্ক :  ‘শর্ত ভঙ্গ করায় এবারের বিপিএলে অংশ নিতে পারবে না বরিশাল বুলস।’ বুধবার …

বিপিএল থেকে বাদ পড়ল বরিশাল বুলস

অনলাইন ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ টুর্নামেন্টের অংশ নিতে পারছেনা বরিশাল বুলস। বিপিএল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!