মঙ্গলবার , জানুয়ারি ২৬ ২০২১
Breaking News

জমে উঠেছে কোরবানীর পশুর হাট, দেশি গরুর চাহিদা বেশি।

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়ার পৌর এলাকাসহ ১১ ইউনিয়নের ১৪টি স্থানে বসেছে কোরবানীর পশুর হাট। মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আযহা। ঈদ-উল-আযহাকে সামনের রেখে প্রতিবছরের ন্যায় এ বছরও ইতোমধ্যে ক্রেতা সমাগমে মুখরিত হয়ে উঠেছে এ পশুর হাটগুলো।
এ হাটগুলো হলো মঠবাড়িয়া পৌর শহরের দক্ষিণ বন্দর, তুষখালী বাজারস্থ খোলা জায়গা, ধানীসাফা ইউনিয়নের পরিষদের সামনে খোলা জায়গা, মিরুখালী বাজার সংলগ্ন খোলা জায়গা এবং বাজারের পার্শ্বে খোলা জায়গা, কুমিরমারা বাজারস্থ গরুর হাট, মোল্লার হাট ব্রীজ সংলগ্ন উত্তর পার্শ্বের রাস্তাসহ খোলা জায়গা, মোলার হাট ব্রীজ সংলগ্ন দক্ষিণ পার্শ্বের খোলা জায়গা, কালীরহাট সরকারি রাস্তার পার্শ্বের খোলা জায়গা, আমড়াগাছিয়া বাজার সংলগ্ন খোলা জায়গা, সোনাখালী বাজার সংলগ্ন খোলা জায়গা, সাপলেজা বাজারস্থ খোলা জায়গা এবং বড়মাছুয়া বাজার সংলগ্ন খোলা জায়গা।
এ বছর ভারতীয় পশুর আমদানী কম থাকায় প্রতিটি বাজারেই দেশীয় গরুর সংখ্যা বেশি লক্ষ্য করা গেছে। উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে প্রচুর পরিমানে দেশী গরু নিয়ে বিক্রেতারা বাজারে আসছে। তবে অধিকাংশ হাটগুলোতে দালালচক্র সক্রিয় বলে দাবী করেছেন ইজারাদাররা। অনেক ক্রেতা মূল্য যাচাইয়ের জন্য বিভিন্ন বাজার ঘুরে বেড়াচ্ছেন। মিরুখালী বাজারের গরু ব্যবসায়ী পিন্টু মৃধা জানান, দেশী গরুর ক্রেতা বেশী। এ বাজারে দেশীয় গরু সর্ব নি¤œ ৪২ হাজার থেকে সর্বচ্চো দুই লাখ বিশ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বড়মাছুয়ার ইজারাদার মো. জাকির খান জানান, এবছর বড়মাছুয়ায় কোরবানীর জন্য গরু বেচাকেনা সন্তোষজনক। মিরুখালীর আঃ সালাম জানান, প্রথম দিকে বেচা কেনা কম হলেও ঈদের আগ মূহূর্তে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।
মোল্লার হাট ব্রীজ সংলগ্ন উত্তর পার্শ্বের রাস্তাসহ খোলা জায়গা ইজারাদার জসিম মৃধা জানান, পশুর হাটে ক্রেতা সমাগম ও বিক্রি সন্তোষজনক। তিনি আরও বলেন এ বছরে মঠবাড়িয়া উপজেলার কোরবানীর পশুর হাটগুলোর মধ্যে আমাদের হাটে সবচেয় বড় গরু এসেছে এর দাম ২ থেকে ৩লক্ষাধিক টাকা।
এদিকে দালাল, ছিনতাইকারী, মলম-পার্টি ও প্রতারকচক্রের ফাঁদ থেকে ব্যবসায়ী ও ক্রেতারা নির্বিঘেœ কেনাকাটা করতে পারে এজন্য পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

মঠবাড়িয়া থানার ওসি সৈয়দ আব্দুল্লাহ জানান, ঈদ বাজার উপলক্ষ্যে ব্যবসায়ী ও ক্রেতারা নির্বিঘেœ কেনাকাটা করতে পারে এজন্য গোয়েন্দা ও পুলিশের বিশেষ টিম মাঠে কাজ করছে। এছাড়া জাল টাকা ও মলম পার্টি রোধে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

Comments

comments

Check Also

মঠবাড়িয়ায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার : পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলায় মুক্তিযোদ্ধাদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার শীতবস্ত্র বিতরণ করা …

মঠবাড়িয়ায় প্রাথমিক বিদ্যালয়ের ৩ তলা নবনির্মিত ভবন উদ্বোধন করলেন এম.পি.

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়া পৌর শহরের ৫৬ নং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত তিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!