Sunday , May 31 2020
সর্বশেষ খবর:
JOHNSTOWN, NY - AUGUST 19: Cannabis plants grow in the 'vegetation room' at Vireo Health's medical marijuana cultivation facility, August 19, 2016 in Johnstown, New York. New York state lawmakers voted to legalize marijuana for medical use in 2014 and the law took effect in January 2016. Currently, five organizations are allowed to grow and sell the drug for medical use in the state. New York's new law only allows people with 'severe debilitating or life threatening conditions' to obtain marijuana for medical use. (Photo by Drew Angerer/Getty Images)

গাঁজা চাষে ঝুঁকেছে কানাডা : দক্ষ জনবলের অভাব

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : পঁচানব্বই বছর পর কানাডায় গাঁজা বৈধ করায় দেশটির বিভিন্ন জায়গায় গাঁজা চাষ করার প্রবণতা বেড়েছে। কিন্তু চাষের জন্য উপযুক্ত কর্মী নেই সেখানে। তাই দক্ষ জনবল খুঁজছে কানাডা।

কানাডায় পাঁচ বছর ধরে গাঁজা চাষ বৈধ হয়েছে। দেশটিতে গাঁজা বৈধ করার পর এর চাষেরও বেড়েছে ব্যাপক চাহিদা। কিন্তু দক্ষ কর্মী পাচ্ছে না দেশটি।

বৈধভাবে গাঁজা চাষ করে এমন এক কোম্পানির প্রধান নির্বাহী অফিসার ন্যুফেবাহ জানিয়েছেন, গরমকালে যখন গরম ও আর্দ্রতা চরমে থাকে তখন গ্রিন হাউজের মধ্যে কাজ করা খুবই কষ্টকর। ঠান্ডা হাওয়া চালিয়ে আমরা গরম কমানোর চেষ্টা করি। কিন্তু জুলাই-আগস্টে পরিস্থিতি খুবই কষ্টকর।

কানাডায় গাঁজা চাষ করা প্রত্যেকটি কোম্পানিতে প্রায় একই সমস্যা দেখা দিয়েছে। ২০১৭ সাল পর্যন্ত দেশটিতে লাইসেন্সপ্রাপ্ত গাঁজা চাষ করা কোম্পানিগুলো আড়াই হাজার কর্মী নিয়োগ করেছিল।

কানাডার বিএমও ক্যাপিটাল মার্কেটের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরের অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার লোকের দরকার ছিল। সে দেশের লাইসেন্স প্রাপ্ত সবথেকে বড় কোম্পানি ক্যানোপি গ্রোথ করপোরেশনের ১ হাজার ২০০টি চাকরির পদ খালি পড়ে রয়েছে। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী কানাডার গাঁজা চাষ করা প্রথম আটটি বড় কোম্পানি প্রায় ১ হাজার ৭০০ কর্মী নিয়োগ করবে।

দেশটির একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানায়, গাঁজা চাষ বৈধ হওয়ায় আগামী দিনে গাঁজা নিয়ে গবেষণা, নিষ্কাশন ও ওইজাত দ্রব্য তৈরির জন্য প্রচুর লোক নিয়োগ করতে হবে। গাঁজা চাষ এবং সে সম্পর্কিত শিল্পের বিস্তার আগামী এক বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার লোককে চাকরির ব্যবস্থা করবে। তথ্যসূত্র : আনন্দবাজার।

 

Comments

comments

Check Also

সমুদ্রের নিচে রেললাইন! মুম্বাই থেকে আরব আমিরাত

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : যোগাযোগ ব্যবস্থায় এক অনন্য নজির, সমুদ্রের নিচ দিয়েই চলবে ট্রেন! এমনটাও …

স্মার্টফোন বিস্ফোরণে নিহত মালয়েশিয়ার ক্রেডল ফান্ডের প্রধান নির্বাহী

ডেস্ক রিপোর্ট : নিজের শোবার ঘরে স্মার্টফোন বিস্ফোরণে নিহত হয়েছেন মালয়েশিয়ার ক্রেডল ফান্ডের প্রধান নির্বাহী …

error: Content is protected !!