রবিবার , সেপ্টেম্বর ২০ ২০২০
Breaking News

কার্যকর হচ্ছে ট্রাম্পের বিতর্কিত মুসলিম নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট : ছয়টি মুসলিমপ্রধান দেশের নাগরিকসহ শরণার্থীদের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। এর ফলে যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন বা কোনো ধরনের ব্যবসায়িক কর্মকাণ্ড না থাকলে এই ছয়টি দেশের কোনো ব্যক্তি যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকারের ক্ষেত্রে বাধার সম্মুখীন হবেন। এ ছাড়া তাদের ভিসাও বাতিল করা হতে পারে।

গত জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েই ইরান, ইয়েমেন, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তারপর থেকে দেশটির অনেক রাজ্যের আদালতে তা খারিজ হয়ে গেলেও গত সপ্তাহে তা আংশিক বহালের পক্ষে রায় দেন সুপ্রিম কোর্ট। এর পর থেকেই নড়েচড়ে বসে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

জানা গেছে, বৃহস্পতিবার ওয়াশিংটনের স্থানীয় সময় রাত ৮টায় এই নিষেধাজ্ঞা কার্যকর করে ট্রাম্প প্রশাসন। এতে চাচা, চাচি, ভাতিজা, ভাতিজি কিংবা দাদা-দাদিকে ঘনিষ্ঠ আত্মীয় হিসেবে বিবেচনা করা হয়নি।

যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশিদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। আগামী অক্টোবরে এ বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। বিবিসি।

Comments

comments

Check Also

ভারত-বাংলাদেশ সম্পর্ক বরাবরই ভালো : মমতা

শুক্রবার রাতে কলকাতার পাঁচতারা হোটেল তাজ বেঙ্গলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

হরপ্পায় প্রথমবার মিললো যুগলের কংকাল

ডেস্ক রিপোর্ট :  হরিয়ানায় প্রাচীন হরপ্পা সভ্যতার কবর খুঁড়ে সেই সময়কার এক যুগলের কংকালের সন্ধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!