মঠবাড়িয়াসোমবার , ২০ এপ্রিল ২০২০
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

করোনা আক্রান্তকে শনাক্ত করবে কুকুর! 

Mathbariaprotidin
এপ্রিল ২০, ২০২০ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : বিশ্বজুড়ে মানুষ উদ্বিগ্ন মহামারী করোনাভাইরাস নিয়ে। এমন সময় জানা গেল, কুকুর করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করবে। সম্প্রতি লন্ডন স্কুল অফ হাইজিন ও ট্রপিক্যাল মেডিসিন এবং উত্তর-পূর্ব লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন। তবে যেকোনো কুকুর নয়, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের সাহায্যেই কেবল এটি সম্ভব। অপরাধ দমনে আগে থেকেই কুকুরকে কাজে লাগানো হয়। এবার করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগাতে চান গবেষকরা।

গবেষকদের দাবি, যেহেতু প্রতিটি রোগের আলাদা-আলাদা গন্ধ রয়েছে তাই বেশ কয়েকজন করোনা আক্রান্ত রোগীর শরীর থেকে গন্ধ শুঁকে নিয়ে ধারণা করতে পারবে, করোনা আক্রান্তের শরীর থেকে কী ধরনের গন্ধ বের হয়। একবার গন্ধ সম্পর্কে প্রশিক্ষণ পাওয়ার পরে কুকুরের পক্ষে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে ভুল হবে না।

লন্ডনের মেডিক্যাল ডিটেকশনের প্রধান ক্লেয়ার গেস্ট বলেন, কিছু কুকুরকে ৬ সপ্তাহের প্রশিক্ষণ দেওয়ারও পরিকল্পনা নেওয়া হয়েছে।‍ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর সহজেই প্রাথমিক অবস্থায় থাকা রোগীকেও শনাক্ত করতে সক্ষম হবে। সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!