সোমবার , নভেম্বর ৩০ ২০২০
Breaking News

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যুদ্ধাহত প্রথম সারির করোনা যোদ্ধারা

ডা. ফেরদৌস ইসলাম : ইতিমধ্যে মঠবাড়িয়া মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক, ৩ জন সিনিয়র স্টাফ নার্স ও দুইজন সহকারী স্বাস্থ্য পরিদর্শক করোনা আক্রান্ত হয়েছেন।
১) ডাঃ সৌমিত্র সিংহ
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার। ৫ বছর যাবত মঠবাড়িয়ার মানুষকে সেবা দিয়েছেন। করোনা কালীন সময়েও নিয়মিত রোগী দেখা এবং এনেস্থিসিয়া দিয়েছেন। রাত ১২ টা হোক আর ২ টা হোক জরুরী অপারেশনের ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে গেছেন। এতো পরিশ্রম কিভাবে করে আমি ভাবতাম এবং জিজ্ঞেস করলে হাসিমুখে ক্লান্তির ছাপটা মুছে দিতো। চিকিৎসকের বাইরেও মানুষ হিসেবে তার পরোপকারিতার বিষয়টা সর্বদাই আমাকে এবং অনেককেই মুগ্ধ করতো। কঠোর সংগ্রাম করে এই অবস্থায় এসেও সততা ও কর্মনিষ্ঠার মাধ্যমে মঠবাড়িয়ার সাধারণ মানুষের মন জয় করে নিয়েছেন। আমার আপন ভাই না থাকায় সেই স্থানটা খুব সহজেই পূরণ করেছে সে। দুই সপ্তাহ আগে শারীরিক দুর্বলতা থাকার কারনে আইসোলেশনে যান এবং পরবর্তীতে কোভিড-১৯ সনাক্ত হয়। তার পরিবারের অন্য সদস্যদের রিপোর্ট নেগেটিভ আসে। তিনি উপসর্গবিহীন ভাবে দুইদিন পর আইসোলেশন মুক্ত হয়ে কাজে যোগ দিবেন।
২)সরস্বতী রানী সরকার
মঠবাড়িয়ার অধিকাংশ মানুষ তাকে এক নামে চিনেন। ২০ বছর ধরে হাসপাতালে সেবা দিয়ে আসছেন।দিন রাত যত কষ্টই হোক প্রসব বেদনায় কাতর নারীদের পাশে দাঁড়িয়েছেন আস্থার মূর্ত প্রতীক হয়। দীর্ঘদিন যাবত তিনি হাসপাতালের ওটি (ইনচার্জ) এর দায়িত্ব সূচারুরূপে পালন করে আসছেন। বর্তমানে তিনি শেরে বাংলা মেডিকেল কলেজ বরিশালে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।
৩)মাহমুদা খানম
হাসপাতালের ওয়ার্ড ইনচার্জ (সিনিয়র স্টাফ নার্স) এর দায়িত্বে আছেন এবং সুনামের সহিত তার কর্তব্য পালন করে যাচ্ছেন। ইনডোরের ওষুধ, পথ্য সহ যাবতীয় কঠিন কাজগুলো হাসি মুখে পালন করেছেন। অধিকাংশ সময়ই তাকে হাসপাতালের কাজে ব্যস্ত থাকতে হয়,তবুও দায়িত্ব পালনের মাধ্যমে তিনি আমাদের হাসপাতালের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিতে পরিনত হয়েছেন। তিনি বর্তমানে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।
৪)মুক্তা রাণী
সিনিয়র স্টাফ নার্স। হাসপাতালে তিনি খুব পুরাতন না হলেও অল্প দিনের মধ্যে তিনি সেবা এবং সদ্ব্যবহারের মাধ্যমে হাসপাতালের সুনাম বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। তার স্বামী উত্তম কুমার রায় সহ তিনি শেরে বাংলা মেডিকেল কলেজ,বরিশালে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন এবং তার স্বামী মারাত্মক সংক্রমনের শিকার হয়েছেন।
৫)গৌরঙ্গ লাল শীল
৭১ এর রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা। তাই এবারের করোনা যুদ্ধের একেবারে প্রারম্ভ থেকেই তিনি কাজ করে যাচ্ছেন সর্বোচ্চ সাহসিকতার পরিচয় দিয়ে। বিদেশ ফেরত যাত্রীদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ এবং বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ, কাউন্সেলিং তদারকি, মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের সাথে কাজ করেছেন। বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহেও কাজ করেছেন। বিভিন্ন কাজ তাকে দিয়ে আমরা অনেকটাই নির্ভার ছিলাম। সততা এবং সুন্দর উপস্থাপনার জন্য আমাদের অন্যতম যোদ্ধা।কিন্তু করোনার যুদ্ধে আজ তিনি আহত সৈনিক, শেরে বাংলা মেডিকেল কলেজ,বরিশালে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন, উল্লেখ্য স্বরস্বতী রানী সরকার তার স্ত্রী।
৬) চম্পা রানী হালদার
সহকারী স্বাস্থ্য পরিদর্শক। করোনা কালীন সময়েও পুরো ইউনিয়নের পরিস্থিতি মনিটরিং সহ হোম আইসোলেশন নিশ্চিতকরণে অক্লান্ত পরিশ্রম করতে গিয়ে তিনি সহ পরিবারের চার জন সদস্য কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে আছেন।
আমাদের যুদ্ধ যেহেতু শেষ হয়নি তাই সবাই দোয়া করবেন যাতে আমাদের সম্মুখ সারির যোদ্ধারা খুব দ্রত সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসতে পারেন এবং করোনা মুক্ত মঠবাড়িয়া গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

ডা. মোঃ ফেরদৌস ইসলাম
আবাসিক মেডিকেল অফিসার
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
মঠবাড়িয়া, পিরোজপুর।

 

Comments

comments

Check Also

জননন্দিত খান সাহেব হাতেম আলী জমাদ্দার

নূর হোসেইন মোল্লা : খান সাহেব হাতেম আলী জমাদ্দার বলেশ্বর ও বিশখালী নদীর মধ্যবর্তী ভূ-ভাগে জননন্দিত …

পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ সাহেবের প্রতি

সম্মানীত জেলা পরিষদের চেয়ারম্যান ভাইজান, পতরের শুরুতে আমার শত কুটি সালাম গেরহন করবেন। আশা হরি …

error: Content is protected !!