মঠবাড়িয়াবুধবার , ১৬ অক্টোবর ২০১৯
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

আজ ৩১ আশ্বিন

Mathbariaprotidin
অক্টোবর ১৬, ২০১৯ ৬:০০ পূর্বাহ্ণ
Link Copied!

জহিরুল ইসলাম : আজ ৩১ আশ্বিন। এমন তারিখ বাঙালি আগে কোনো দিন দেখেনি। এতদিন ৩০ দিনে আশ্বিন মাস গণনা করা হলেও চলতি ১৪২৬ সাল থেকে এই মাস গণনা করা হচ্ছে ৩১ দিনে। আগে বৈশাখ থেকে ভাদ্র–এই পাঁচ মাস ৩১ দিনে গণনা করা হতো। আশ্বিন থেকে চৈত্র–এই সাত মাস গণনা করা হতো ৩০ দিনে। লিপইয়ারে ফাল্গুন মাস হতো ৩১ দিনে। এ কারণে শহীদ দিবস, বিজয় দিবসের মতো জাতীয় দিবসগুলোতে বাংলা ও ইংরেজি তারিখে পার্থক্য দেখা দেয়। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ৮ ফাল্গুন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ছিল ১ পৌষ। কিন্তু ইংরেজি বছরের সঙ্গে মিল রাখতে গিয়ে গত কয়েক দশক ধরে শহীদ দিবস পালিত হয় ৯ ফাল্গুন, বিজয় দিবস পালন করা হয় ২ পৌষ।

জাতীয় দিবসগুলো যে দিনে সংঘটিত হয়েছিল, সেই বাংলা তারিখ ঠিক রাখতে ২০১৫ সালে কমিটি গঠন করে বাংলা একাডেমি। কমিটির সুপারিশ মেনে ২০১৯ সালের সরকারি ছুটির তালিকায় বাংলা তারিখ সংস্কার করা হয়। নতুন বর্ষপঞ্জি অনুযায়ী বৈশাখ থেকে আশ্বিন–বছরের প্রথম ছয় মাস গণনা করা হবে ৩১ দিনে। কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ ও চৈত্র–এই পাঁচ মাস গণনা করা হবে ৩০ দিনে। ফাল্গুন মাস গণনা করা হবে ২৯ দিনে। লিপইয়ারে ফাল্গুন মাস হবে ৩০ দিনে। ২০২০ সাল অধিবর্ষ বা লিপইয়ার হওয়ায় সে বছর ফাল্গুন মাস হবে ৩০ দিনে।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!