Sunday , May 31 2020
সর্বশেষ খবর:

আজ জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার : জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী রোববার। তিনি ১৯২৫ সালের ১৫ই জানুয়ারি পিরোজপুরের মঠবাড়িয়ার গুলিসাখালী সম্ভ্রান্ত মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অবসান ঘটিয়ে ১৯৯৭ সালের ১২ই এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। তিনি ঢাকাস্থ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত আছেন। তার বাবা প্রাক্তন এমএলসি (১৯২০-১৯২৬) মরহুম মৌলভী আজাহার উদ্দিন মিয়া।

প্রয়াত জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদ পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে চারবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনসহ ১৯৭৩, ১৯৭৯ ও ১৯৯১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। একজন সুদক্ষ পার্লামেন্টারিয়ান হিসেবেও সুনাম ছিল তার। স্থানীয়দের কাছে পান্না মিয়া নামে পরিচিত জননন্দিত এই নেতা রাজনৈতিক জীবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর ছিলেন। তিনি ভাষা আন্দোলনে অন্যতম অগ্রণী ভূমিকা রেখেছিলেন। ১৫ আগস্টের পর আওয়ামী লীগের দুঃসময়কালে মহিউদ্দীন আহমেদ কেন্দ্রীয় আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। পরে তিনি বাকশাল চেয়ারম্যান হন। একসময় বাকশাল বিলুপ্ত করে আওয়ামী লীগের মূলধারার রাজনীতির সঙ্গে পুনরায় সম্পৃক্ত হন।

 

 

Comments

comments

Check Also

ঘূর্ণিঝড় ‘আম্পান’ মোকাবেলায় মঠবাড়িয়ায় তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত

স্টাফ রিপোর্টার : মঠবাড়িয়ায় ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায়  উপকূলের মানুষজনকে রক্ষায় উপজেলার ৫৯টি আশ্রয় কেন্দ্র, ২শত …

মঠবাড়িয়ায় যাকাত ও রোজার খাদ্য সহয়তা বিতরণ

স্টাফ রিপোর্টার : ফুলঝুড়ি থেকে এইচ,এম,আকরামুল ইসলাম : পিরোজপুরের মঠবাড়িয়ায়  ফুলঝুড়ি গ্রামে ২০১০ সালে প্রতিষ্ঠিত …

error: Content is protected !!