মঠবাড়িয়ারবিবার , ১২ এপ্রিল ২০২০
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. প্রতিবেদন
  6. ফটো গ্যালারি
  7. বিচিত্র খবর
  8. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
  9. বিনোদন
  10. ভিডিও গ্যালারি
  11. মঠবাড়িয়ার খবর
  12. মতামত
  13. মুক্তিযুদ্ধ
  14. রাজনৈতিক খবর
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

আজ জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী

Mathbariaprotidin
এপ্রিল ১২, ২০২০ ৪:৫২ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার : জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের ২৩তম মৃত্যুবার্ষিকী রোববার। তিনি ১৯২৫ সালের ১৫ই জানুয়ারি পিরোজপুরের মঠবাড়িয়ার গুলিসাখালী সম্ভ্রান্ত মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অবসান ঘটিয়ে ১৯৯৭ সালের ১২ই এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। তিনি ঢাকাস্থ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত আছেন। তার বাবা প্রাক্তন এমএলসি (১৯২০-১৯২৬) মরহুম মৌলভী আজাহার উদ্দিন মিয়া।

প্রয়াত জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদ পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে চারবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনসহ ১৯৭৩, ১৯৭৯ ও ১৯৯১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। একজন সুদক্ষ পার্লামেন্টারিয়ান হিসেবেও সুনাম ছিল তার। স্থানীয়দের কাছে পান্না মিয়া নামে পরিচিত জননন্দিত এই নেতা রাজনৈতিক জীবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর ছিলেন। তিনি ভাষা আন্দোলনে অন্যতম অগ্রণী ভূমিকা রেখেছিলেন। ১৫ আগস্টের পর আওয়ামী লীগের দুঃসময়কালে মহিউদ্দীন আহমেদ কেন্দ্রীয় আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। পরে তিনি বাকশাল চেয়ারম্যান হন। একসময় বাকশাল বিলুপ্ত করে আওয়ামী লীগের মূলধারার রাজনীতির সঙ্গে পুনরায় সম্পৃক্ত হন।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!