শুক্রবার , সেপ্টেম্বর ১৮ ২০২০
Breaking News

আকাশ থেকে পড়বে অ্যাসিড!

স্পোর্টস ডেস্ক : আকাশ থেকে পড়বে অ্যাসিড বৃষ্টি, এমন মন্তব্য করে পদার্থবিদ স্টিফেন হকিং বলেছেন, চলমান জলবায়– সংকট মোকাবেলায় মানুষ ব্যর্থ হলে পৃথিবীটাও একসময় শুক্র গ্রহের মতো হয়ে যেতে পারে। যেখানে মহাসাগরগুলো হবে আগুনের তাপে ফুটন্ত পানির পাত্রের মতো এবং আকাশ থেকে পড়বে অ্যাসিড বৃষ্টি। সম্প্রতি বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এই হুঁশিয়ারি দেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্যারিস জলবায়– চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে হকিং বলেন, আমরা ইতোমধ্যেই বিপদসীমা অতিক্রম করে ফেলেছি। আর বেশি দেরি করলে বিশ্ব জলবায়– সংকট পুরোপুরি আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। ট্রাম্পের কর্মকাণ্ড পৃথিবীকে পুরোপুরি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। যার ফলে পৃথিবীটাও শুক্র গ্রহের মতো হয়ে যেতে পারে। যেখানে তাপমাত্রা হবে ২৫০ ডিগ্রি সেলসিয়াস এবং বৃষ্টির সঙ্গে পড়বে সালফিউরিক অ্যাসিড।

হকিং আশঙ্কা প্রকাশ করেছেন,  মানুষ যদি পৃথিবীতে থাকা সব জীবাশ্ম জ্বালানি মাটির নিচ থেকে তুলে ব্যবহার করে ফেলে তাহলে পৃথিবীর বায়–মণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বর্তমানের চেয়ে ১০ গুণ বেড়ে যাবে। যার ফলে তাপমাত্রাও বাড়বে অসহনীয় হারে এবং সমুদ্রের উচ্চতাও বেড়ে যাবে অন্তত কয়েকশ ফুট। [সূত্র : বাংলাদেশ প্রতিদিন অনলাইন]

 

Comments

comments

Check Also

ফেসবুক হ্যাক করে বিপুল অর্থ পুরস্কার!

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : ২০১৬ সালের গ্রীষ্মে প্রণব হিভারেকার চেষ্টা করেছিলেন ফেসবুকের সর্বশেষ ফিচারের মধ্যে …

নক্ষত্রের জন্ম দিয়ে চলা বিস্ময়কর ব্ল্যাকহোলের সন্ধান! 

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর মূলত নেতিবাচক ও বিধ্বংসী শক্তির উৎস হিসেবে পরিচিত। অভাবনীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!