,

শিরোনাম :

হেলসিংকির রাস্তায় বাংলাদেশের রিকশা

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা এবার জায়গা করে নিয়েছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির ব্যস্ততম রাস্তায়। এই গ্রীষ্মের শুরুতে এর যাত্রা শুরু করেন এ দেশের এক রিকশাপ্রেমী পেক্কা এন্তনেন।

শুধুমাত্র রিকশাপ্রেম তাকে বাংলাদেশে নিয়ে গেছে। এরপর প্রায় এক মাস বাংলাদেশে অবস্থান করে নিজেই রিকশার যাবতীয় সামগ্রী ক্রয় করেন। সেগুলো ফিনল্যান্ডে এনে রিকশা তৈরি করে হেলসিংকির রাস্তায় নামিয়ে দেন।

এত কিছু থাকতে রিকশা কেন নামালেন, এমন প্রশ্নের উত্তরে পেক্কা বলেন, ইউরোপের মাটিতে বাংলাদেশকে ও বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য বিশেষ করে রিকশার মতো পরিবেশবান্ধব একটি পরিবহনকে সবার মাঝে পরিচয় করিয়ে দিতেই তার এই প্রয়াস। মূলত চারটি রিকশা নিয়ে তার এই প্রয়াস। জনপ্রিয়তা পেলে ভবিষ্যতে এর সংখ্যা আরও বাড়বে বলে তিনি জানান।

পেক্কাকে এ ব্যাপারে সার্বিক সহযোগিতা করেন কেরাভা থেকে নির্বাচিত বাঙালি কাউন্সিলর শামসুল আলম।

প্রবাসে রিকশার ইতিহাস ঘেঁটে যতটুকু জানা যায়, ১৯৮৭ সালে বাংলাদেশের এক শিল্পী ইংল্যান্ডে একটি রিকশা নিয়ে নিজ উদ্যোগে সেখানে এক্সিবিশন করেন। পরবর্তীতে জার্মানি, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপানসহ নানা দেশের মানুষের কাছে রিকশা দৃষ্টি আকর্ষণ করেছে। বহির্বিশ্বে এই বাহন ক্রমশ জনপ্রিয় হচ্ছে।

সূত্র : প্রথম আলো অনলাইন

0Shares

Comments

comments