,

শিরোনাম :
«» সরকারি হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ৩ দিনব্যপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু «» মঠবাড়িয়ায় ইসলামী ঐক্যের মহা সম্মেলন সফল করতে সংবাদ সম্মেলন «» মঠবাড়িয়ায় আন্তঃজেলা ডাকাত দলের সদস্য গুলিবিদ্ধ অবস্থায় আটক «» মঠবাড়িয়ায় তিন দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন «» মঠবাড়িয়ায় দিনব্যাপী দুর্যোগ বিষয়ক কর্মশালা «» মঠবাড়িয়ায় অটিজম ও নিওরো ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত «» মঠবাড়িয়ায় খাল ভাঙ্গন রোধে পাইলিংয়ের দাবিতে মানববন্ধন «» মঠবাড়িয়ায় ১হাজার ৩ শ’ পিস ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে গ্রেফতার «» মঠবাড়িয়ায় ধানক্ষেত থেকে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় মিলেছে «» মঠবাড়িয়ায় ২৯ হাজারের অধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হয়েছে

সিদ্দিকুরের জন্য ভালোবাসা

জাহিদ আহসান মেনন : সিদ্দিকুর আমার বড় মেয়ের বয়সী। তিন বছর বয়সে বাবা হারিয়েছে। বড় ভাই রাজমিস্ত্রির কাজ করে। পরিবারের হাল ধরবে বলে অনেক স্বপ্ন নিয়ে ভর্তি হয়েছিল মহাখালীর তিতুমির কলেজে। রাষ্ট্রবিজ্ঞানের শেষবর্ষের ছাত্র। আর ক’দিন পরেই বেরিয়ে যেত স্নাতক হয়ে। পরীক্ষার তারিখ পড়ছিল না সিদ্দিকুরদের। সিদ্দিকুরের তো অনির্দিষ্টকাল ছাত্রত্ব বাঁচানোর সামর্থ্য বা আগ্রহ নেই। যে সিদ্দিকুর জীবনে কোনো মিছিল মিটিংয়ে যায়নি, সেই সিদ্দিকুর নৈতিক সমর্থনের কারণে পরীক্ষার তারিখ ঘোষনার দাবিতে সবার সাথে নেমে এলো রাজপথে। একটি নির্দোষ শান্তিপূর্ণ মিছিল। সেদিনের সকালটা কি মনে আছে সিদ্দিকুরের! সেই চিরচেনা ক্যাম্পাস, বন্ধুরা আর জীবনে ফিরবে না! দেখবে না মায়ের মুখ, নীল আকাশ। অলস বিকেলে দল বেঁধে পাখিদের নীড়ে ফেরা কিংবা বৃষ্টি দেখে চোখ জুড়ানো তার চিরদিনের জন্য শেষ হতে চলেছে । সিদ্দিকুর কি ঘুণাক্ষরেও বুঝতে পেরেছিল আজই শেষ দেখা পৃথিবী, হাতড়িয়ে হাতড়িয়ে চলতে হবে সারা জীবন!

একজন সরল সিদ্দিকুর অনেক স্বপ্ন এবং আশা নিয়ে এসেছিল রাজধানী শহরে। আমরা তার স্বপ্ন হত্যা করেছি, কালো আঁধারের সাথী করে দিয়েছি আমৃত্যু।
সিদ্দিকুর এখন নিজে নিজে চলার সাহস সঞ্চয় করেছে। হাঁটতে চায় একা একা। খেতেও চায় কারো সাহায্য ছাড়াই। ওর এই আত্মবিশ্বাস দেখে আমি অবাক হই । ধ্বংস হতে পারে কিন্তু কখনও হেরে যাবে না সিদ্দিকুর।

লেখক : জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক। পরীক্ষার দাবিতে মিছিল করতে গিয়ে টিয়ারশেলের আঘাতে চিরঅন্ধত্ব বরণ করতে যাওয়া সিদ্দিকুরের সঙ্গে যিনি বতর্মানে চেন্নাইয়ে অবস্থান করছেন। জাহিদ আহসান মেননের বাড়ি মঠবাড়িয়ার দক্ষিণবন্দরে।

 

0Shares

Comments

comments