,

শিরোনাম :
«» মঠবাড়িয়ায় রাস্তার পাশে লাইসেন্স ছাড়া পেট্রল ও এলপি গ্যাস বিক্রি, ব্যবসায়ীর জরিমানা «» মঠবাড়িয়ায় অবরোধকালীন সময় সংশোধনের দাবিতে জেলেদের মানববন্ধন «» মঠবাড়িয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু «» মঠবাড়িয়ায় নুসরাত হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন «» মঠবাড়িয়ায় ক্যান্সার আক্রান্ত জান্নাতিকে অর্থ সহায়তা প্রদান «» মঠবাড়িয়ায় বৈশাখী মেলায় নিখোঁজ হওয়া স্কুল ছাত্র নয়নের ৮ দিনেও সন্ধান মেলেনি «» মঠবাড়িয়ায় ইভটেজিং এর দায়ে দপ্তরীর অর্থদন্ড «» নুসরাত হত্যার সর্বোচ্চ বিচার চেয়ে মঠবাড়িয়ায় মানববন্ধন «» আ: ছত্তার আকনের ইন্তেকাল «» মঠবাড়িয়ায় মৎস্য অফিসের ক্ষেত্র সহকারীর অপসারণের দাবিতে মানববন্ধন

বইমেলায় জহিরুল ইসলামের নতুন ৫টি বই

মেহেদী হাসান : এবারের বইমেলায় সাংবাদিক জহিরুল ইসলামের নতুন পাঁচটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হচ্ছে– বাংলাভাষা ও বানানের সহজপাঠ, বাংলাদেশের লোকপ্রিয় খেলাধুলা, এক যে ছিল হরিণছানা, সৃজনশীল রঙ্গকৌতুক-১ এবং সৃজনশীল রঙ্গকৌতুক-২।
জহিরুল ইসলামের জন্ম ৩০শে মে ১৯৬৯, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ঘোষের টিকিকাটা গ্রামে। বাবা মরহুম আনছার উদ্দিন জমাদ্দার আর মা পিয়ারা বেগম। পেশা সাংবাদিকতা। বর্তমানে দৈনিক বাংলাদেশের খবরের সম্পাদনা বিভাগে কর্মরত। এর আগে কাজ করেছেন দৈনিক জনকণ্ঠ, আমার দেশ এবং সকালের খবর পত্রিকায়। শিশ-কিশোর উপযোগী গল্প, উপন্যাস রচনা এবং অনুবাদ ছাড়াও পত্রপত্রিকায় ছোটগল্প, ফিচার এবং নিবন্ধ লিখে থাকেন তিনি। তবে তার মূলভাবনা শিশু-কিশোরদের নিয়েই। ছোট্ট সোনামণিদের জন্য সহজ-সরল গল্প এবং ছোট থেকে বড় সব বয়সের শিশু-কিশোরদের জন্য গল্প-উপন্যাস রচনা, অনুবাদসহ তাদের পাঠোপযোগী সব ধরনের প্রকাশনার আলাদা এক ভুবন গড়ে তোলার উদ্দেশ্য রয়েছে তার। জহিরুল ইসলাম বিশ^াস করেন, শিশুমনে সুন্দর কিছু গেঁথে দিতে পারলে তার রেশ থেকে যায় আজীবন। সে লক্ষ্যেই তার লেখালেখি। লেখালেখি ছাড়াও ভাসমান শিশুদের মুখে হাসি ফোটানোর উদ্দেশ্যে তিনি গড়ে তুলেছেন ‘শিশুদের জন্য সুন্দর পৃথিবী’ নামে একটি সংগঠন। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি তিনি।
জহিরুল ইসলামের ‘বাংলাভাষা ও বানানের সহজপাঠ’ গ্রন্থটি প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। যেকোনো মাধ্যমের লেখক-সাংবাদিকসহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এই বইয়ে আলোচিত বিষয়গুলো আত্মস্থ করতে পারলে বাংলাভাষা ও বানান নিয়ে সমস্যা-সংশয় অনেকটাই কেটে যাবে। একই প্রকাশনী থেকে বেরিয়েছে তার লেখা ছোটদের গল্প সংকলন ‘এক যে ছিল হরিণছানা’।
বাংলাদেশের লোকপ্রিয় খেলাধুলা প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন। বইটিতে মজার মজার ৩৫টি লোকপ্রিয় খেলা নিয়ে আলোচনা করা হয়েছে। বইটি পড়ে আমাদের ছেলেমেয়েরা এসব খেলাধুলার প্রতি আগ্রহী হয়ে উঠবে এবং এগুলো চর্চার মাধ্যমে তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিকাশ লাভ ঘটবে।
সৃজনশীল রঙ্গকৌতুক-১ ও ২ প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন। ছোট-বড় সবাই কৌতুকের প্রতি আগ্রহী। কিন্তু সব কৌতুকই নির্মল আনন্দ দেয় না। বেশিরভাগ কৌতুকে বড়দের কিছু বিষয় এসে যায়, যা ছোটদের পড়ার উপযোগী নয় এবং সব পরিবেশে পরিবেশন করা যায় না। যেকোনো পরিবেশে পরিবেশন করা যায় এবং ছোটরা যাতে কৌতুকগুলো পড়ার মাধ্যমে কিছু শিখতে পারে ও তাদের সৃজনশীলতা বিকাশ লাভ করে এসব দিকে খেয়াল রাখা হয়েছে বই দুটোর কৌতুকগুলো নির্বাচনের সময়।
ওপরের বইগুলোসহ এ পর্যন্ত জহিরুল ইসলামের মোট ২৭টি বই প্রকাশিত হয়েছে। বইমেলার বিভিন্ন স্টলে এসব বই পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, জহিরুল ইসলাম মঠবাড়িয়া প্রতিদিনের প্রতিষ্ঠাতা এবং প্রতিষ্ঠাকালীন সম্পাদক।

 

Comments

comments