,

শিরোনাম :
«» মঠবাড়িয়া পৌর যুব সমাজের উদ্যোগে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ «» মঠবাড়িয়ায় মুক্তিযোদ্ধাকে পেটাল আইনশৃঙ্খলা কমিটির সদস্য «» মঠবাড়িয়া নিউমার্কেট নিবাসী বজলুর রহমান খানের ইন্তেকাল «» মঠবাড়িয়ায় করোনা ভাইরাস মোকাবিলায় দুস্থ্যদের মধ্যে মানবিক সহায়তা প্রদান «» মঠবাড়িয়ায় ফসলের ক্ষেতে সৌর শক্তি চালিত আলোক ফাঁদ প্রদর্শণী «» কোয়ারেন্টিন ও আইসোলেশন কী? «» সামাজিক দূরত্ব বজায়কালীন মানসিক স্বাস্থ্য «» করোনা ভাইরাস প্রতিরোধে মঠবাড়িয়ার এক যুবকের পরামর্শ «» মঠবাড়িয়ায় জেএসসিতে ৭৪ শিক্ষার্থীর বৃত্তি লাভ : শীর্ষে কেএম লতীফ ইনস্টিটিউশন «» মঠবাড়িয়ায় তিন মাদকসেবীকে জরিমানা

ফেসবুক হ্যাক করে বিপুল অর্থ পুরস্কার!

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : ২০১৬ সালের গ্রীষ্মে প্রণব হিভারেকার চেষ্টা করেছিলেন ফেসবুকের সর্বশেষ ফিচারের মধ্যে দুর্বলতা কোথায় সেটি খুঁজে বের করতে। প্রণব একজন ফুলটাইম হ্যাকার। তার আট ঘণ্টা আগে ফেসবুক ঘোষণা করেছিল যে তারা ভিডিওসহ কমেন্ট পোস্ট করার সুযোগ দেবে ব্যবহারকারীদের। প্রণব দুর্বলতাগুলো চিহ্নিত করেই হ্যাকিং করত। যেসব দুর্বলতা বা ভুল অপরাধীদের হাতে পড়লে তারা একটি কোম্পানির নেটওয়ার্ক ভেঙে দিতে পারে ও তথ্য উপাত্ত চুরি করে নিতে পারে। তিনি কোড পেলেন এবং সেই কোডে দুর্বলতা ছিল যা ফেসবুক থেকে যেকোনো ভিডিও ডিলিট করে দিতে ব্যবহৃত হতে পারত।

পুনের এথিক্যাল হ্যাকার প্রণব বলেন, “আমি দেখলাম যে আমি কোড নিজের মতো করে ব্যবহার করতে পারি, এমনকি ইচ্ছে করলে মার্ক জাকারবার্গ আপলোড করেছেন এমন ভিডিও ডিলিট করেও দিতে পারি।” তিনি সেই দুর্বলতা সম্পর্কে ফেসবুককে জানান এর বাগ বাউন্টি প্রোগ্রামের মাধ্যমে। দুই সপ্তাহের মধ্যেই তিনি ডলারে ৫ ডিজিটের একটি অংকের পুরস্কার পান। সূত্র : বিবিসি।

 

0Shares

Comments

comments