,

শিরোনাম :
«» মঠবাড়িয়ায় ধান ক্ষেত থেকে অজ্ঞাত যুবকের গলাকাটা লাশ উদ্ধার «» সরকারি হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ৩ দিনব্যপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু «» মঠবাড়িয়ায় ইসলামী ঐক্যের মহা সম্মেলন সফল করতে সংবাদ সম্মেলন «» মঠবাড়িয়ায় আন্তঃজেলা ডাকাত দলের সদস্য গুলিবিদ্ধ অবস্থায় আটক «» মঠবাড়িয়ায় তিন দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন «» মঠবাড়িয়ায় দিনব্যাপী দুর্যোগ বিষয়ক কর্মশালা «» মঠবাড়িয়ায় অটিজম ও নিওরো ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত «» মঠবাড়িয়ায় খাল ভাঙ্গন রোধে পাইলিংয়ের দাবিতে মানববন্ধন «» মঠবাড়িয়ায় ১হাজার ৩ শ’ পিস ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে গ্রেফতার «» মঠবাড়িয়ায় ধানক্ষেত থেকে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় মিলেছে

তুরস্কে আটকে পড়েছেন ইউরোপগামী দুই হাজার বাংলাদেশি

ডেস্ক রিপোর্ট : অবৈধভাবে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা করতে গিয়ে প্রায় দুই হাজার বাংলাদেশি তুরস্কে আটকা পড়েছেন। এঁরা মূলত ইরান, লেবানন ও জর্ডানের অভিবাসী বাংলাদেশি। আঙ্কারায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকীর বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এই তথ্য জানিয়েছে। এ ঘটনায় রাষ্ট্রদূত মানবিক সংকটের আশঙ্কা করছেন। সেই সঙ্গে আটকে পড়া অভিবাসীদের খবরাখবর বাংলাদেশ সরকারকে জানাচ্ছেন।

আঙ্কারার বাংলাদেশ দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে ইরান, লেবানন এবং জর্ডানে থাকা বাংলাদেশি অভিবাসীদের তুরস্কে আগমনের হার ক্রমেই বাড়ছে। মূলত অবৈধভাবে ইউরোপে প্রবেশের সুযোগ নিতেই তাঁরা দেশটিতে আসেন।

পুরো ঘটনার বর্ণনা দিয়ে রাষ্ট্রদূত জানান, যাঁরা তুরস্কে অবৈধভাবে বসবাস করছেন এবং এই অপরাধে আটক থাকার পর যাঁরা কারাগার থেকে ছাড়া পেয়েছেন, এঁরা প্রায় সবাই অবৈধভাবে সাগরপথে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করেন। আর এই ধরনের ঝুঁকিপূর্ণ কাজে মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়।

আল্লামা সিদ্দিকী আরো বলেন, বেশির ভাগ অভিবাসী বাঙালি তুরস্কের মানবপাচারকারী দলের হাতে পড়ে সর্বস্ব খুইয়েছেন। তিনি বলেন, সম্প্রতি এক বাংলাদেশি নাগরিক ইস্তাম্বুলে মারা গেছেন। সেই সঙ্গে তুরস্কে থাকা অনেক বাংলাদেশি নানা অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছেন বলেও ওই বিজ্ঞপ্তিতে জানান রাষ্ট্রদূত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যারা অবৈধভাবে তুরস্কে প্রবেশ করেন তাদের জন্য দেশটিতে বৈধভাবে কাজের কোনো সুযোগ নেই। ফলে তাঁরা জীবিকা নির্বাহে কম বেতনে উচ্চ ঝুঁকিপূর্ণ বিভিন্ন কাজে নিয়োজিত হন।

এসব বাস্তবতার কথা চিন্তা করে বাংলাদেশের নাগরিকদের সচেতন থাকার পরামর্শ দেন রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী।

সংবাদ সূত্র : এনটিভি অনলাইন, ছবি : বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম

0Shares

Comments

comments