,

শিরোনাম :
«» মঠবাড়িয়ায় ধান ক্ষেত থেকে অজ্ঞাত যুবকের গলাকাটা লাশ উদ্ধার «» সরকারি হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ৩ দিনব্যপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু «» মঠবাড়িয়ায় ইসলামী ঐক্যের মহা সম্মেলন সফল করতে সংবাদ সম্মেলন «» মঠবাড়িয়ায় আন্তঃজেলা ডাকাত দলের সদস্য গুলিবিদ্ধ অবস্থায় আটক «» মঠবাড়িয়ায় তিন দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন «» মঠবাড়িয়ায় দিনব্যাপী দুর্যোগ বিষয়ক কর্মশালা «» মঠবাড়িয়ায় অটিজম ও নিওরো ডেভেলপমেন্ট ডিজএ্যাবিলিটিজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত «» মঠবাড়িয়ায় খাল ভাঙ্গন রোধে পাইলিংয়ের দাবিতে মানববন্ধন «» মঠবাড়িয়ায় ১হাজার ৩ শ’ পিস ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে গ্রেফতার «» মঠবাড়িয়ায় ধানক্ষেত থেকে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় মিলেছে

জিতলেও অনিশ্চিত আর্জেন্টিনা, হারলেও সম্ভাবনা আছে ব্রাজিলের

ডেস্ক রিপোর্ট : বিশ্বকাপে এই মুহূর্তে সবার নজর গ্রুপ ‘ডি’ এবং ‘ই’-এর সমীকরণের দিকে। গ্রুপ ‘ডি’ থেকে ক্রোয়েশিয়া আগেই প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। সুতোয় ঝুলছে আর্জেন্টিনার ভাগ্য। গ্রুপ ‘ই’-থেকে ব্রাজিল ও সুইত্জারল্যান্ড টপে থাকলেও এই গ্রুপ নিয়েও রয়েছে টানটান সমীকরণ। দেখে নেওয়া যাক সেই সমীকরণ।

দুটো ম্যাচ খেলে ব্রাজিল এই মুহূর্তে ৪ পয়েন্টে রয়েছে। পরের ম্যাচ সার্বিয়ার বিরুদ্ধে। সার্বিয়ার ৩ পয়েন্ট। ব্রাজিল সার্বিয়ার বিরুদ্ধে জিতলে ৬ পয়েন্ট নিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে যাবে। ড্র করলেও ৫ পয়েন্ট পেয়ে পরের ধাপে যাওয়া নিশ্চিত ব্রাজিলের।

কিন্তু ব্রাজিল হেরে গেলে কী হবে? সার্বিয়া ৭ পয়েন্ট নিয়ে চলে যাবে শেষ ১৬তে। সে ক্ষেত্রে সুইত্জারল্যান্ড কোস্টারিকার সঙ্গে ড্র করলেও পরের ধাপে চলে যাবে। কিন্তু সুইত্জারল্যান্ডও ব্রাজিলের মতো হেরে গেলে, কে পরের রাউন্ডে যাবে তা ঠিক হবে গোলপার্থক্যে।

অন্য দিকে ডি গ্রুপের শেষ ম্যাচে যদি ক্রোয়েশিয়া হারায় আইসল্যান্ডকে, আর আর্জেন্টিনা জেতে নাইজিরিয়ার বিরুদ্ধে, তা হলে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকবে ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে যাবে আর্জেন্টিনা।

যদি আইসল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচ ড্র হয়, আর মেসিরা হারান নাইজিরিয়াকে, তা হলেও ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হবে আর্জেন্টিনা।

যদি আইসল্যান্ড ১ গোলে হারায় ক্রোয়েশিয়াকে, তা হলে নাইজিরিয়াকে হারাতে হবে ৪ গোলের ব্যবধানে।

ডি গ্রুপে আইসল্যান্ড ও আর্জেন্টিনা দু’দলই যদি জেতে এবং দু’দলেরই গোল-পার্থক্য সমান হয়, তা হলে দেখা হবে কে কত গোল করেছে। সেই সংখ্যাও সমান হলে বিচার্য, কারা কম কার্ড দেখেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা অনলাইন।

0Shares

Comments

comments