,

শিরোনাম :
«» মঠবাড়িয়ায় রাস্তার পাশে লাইসেন্স ছাড়া পেট্রল ও এলপি গ্যাস বিক্রি, ব্যবসায়ীর জরিমানা «» মঠবাড়িয়ায় অবরোধকালীন সময় সংশোধনের দাবিতে জেলেদের মানববন্ধন «» মঠবাড়িয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু «» মঠবাড়িয়ায় নুসরাত হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন «» মঠবাড়িয়ায় ক্যান্সার আক্রান্ত জান্নাতিকে অর্থ সহায়তা প্রদান «» মঠবাড়িয়ায় বৈশাখী মেলায় নিখোঁজ হওয়া স্কুল ছাত্র নয়নের ৮ দিনেও সন্ধান মেলেনি «» মঠবাড়িয়ায় ইভটেজিং এর দায়ে দপ্তরীর অর্থদন্ড «» নুসরাত হত্যার সর্বোচ্চ বিচার চেয়ে মঠবাড়িয়ায় মানববন্ধন «» আ: ছত্তার আকনের ইন্তেকাল «» মঠবাড়িয়ায় মৎস্য অফিসের ক্ষেত্র সহকারীর অপসারণের দাবিতে মানববন্ধন

ইন্টারনেটের গতি জানবেন যেভাবে…

মঠবাড়িয়া প্রতিদিন ডেস্ক : ডিজিটাল যুগে ইন্টারনেট সেবা ছাড়া এক মুহূর্তও চলে না। অার সেই ইন্টারনেট সেবার মান যদি নিম্ন হয় ভোগান্তিটাও কম হয় না। সেজন্য ইন্টারনেট সেবার মান বাড়াতে বদ্ধ পরিকর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিঅারসি)। অার সে লক্ষ্যে মাঠে নেমেছে এই নিয়ন্ত্রক সংস্থা। ইন্টারনেট সেবা নিয়ে গ্রাহকদের মতামত এবং অভিযোগ নিতে কার্যক্রম জোরদার করেছে বিটিঅারসি। ইন্টারনেটের গতি কেমন- তা জানতে বেশকিছু সফটওয়্যার তৈরি করা হয়েছে। যেগুলোর মাধ্যমে গতি জেনে অভিযোগ বা মতামত জানানো যাবে।

সংস্থাটি বলছে, বাংলাদেশ টেলিযোগাযোগ অাইন-২০০১ অনুযায়ী গ্রাহক স্বার্থ সংরক্ষণ করা বিটিঅারসির অন্যতম দায়িত্ব। ইন্টারনেট সেবার মান নিয়ন্ত্রণ এবং উন্নয়নের লক্ষ্যে বিটিঅারসি কাজ করে যাচ্ছে।

গ্রাহক হিসেবে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছে প্রতিশ্রুত ব্যান্ডউইথ এবং গুনগত সেবা পাওয়া গ্রাহকের অধিকার। ইন্টারনেট সেবাদানকারী সংস্থা কর্তৃক ঘোষণাকৃত ইন্টারনেট প্যাকেজ অনুযায়ী ব্যান্ডউইথ ও মান সঠিকভাবে পাওয়া যাচ্ছে কিনা তা জানা যায় তৃতীয় পক্ষের কিছু সফটওয়্যারের মাধ্যমে। okla, open signal, speed test meter এর মতো সফটওয়্যার দিয়ে ইন্টারনেটের গতি পরীক্ষার পরামর্শ  দিয়েছে বিটিঅারসি।

বিটিঅারসি সম্প্রতিক এক নোটিশে জানিয়েছে, গ্রাহক হিসেবে যদি অাপনি ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের পক্ষ হতে প্রতিশ্রুত ব্যান্ডউইথ ও মানসম্মত সেবা না পান তাহলে এ বিষয়ে যথাযথ তথ্য-প্রমাণাদিসহ বিটিঅারসিতে অভিযোগ করতে পারেন। বিটিঅারসি এ সংক্রান্ত অভিযোগ অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করবে।

বিটিঅারসিতে অভিযোগ জানানো যাবে অনলাইনে। অভিযোগ জানানোর ঠিকানা- www.btrc.gov.bd/complainmanagement.

বিটিঅারসিতে স্থাপিত অভিযোগ কেন্দ্রের নম্বরে (১০০) কল করার মাধ্যমে এ সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Comments

comments